মহাকাশ যুদ্ধের ক্ষেপণাস্ত্র রাশিয়ার হাতে

putin

নিজস্ব প্রতিবেদন: মহাকাশে যুদ্ধ? এমনটাই শোনা যাচ্ছে গত দিন কয়েক জুড়ে। এমনকি দশকের পর দশক ধরে চলছে তারই প্রস্তুতি। কক্ষপথে থাকা উপগ্রহকে ধ্বংস করে মহাকাশে নিজের শক্তির প্রমাণ দিয়েছে ভারতও। আর এইবার বর্ডার এর বদলে যুদ্ধ হবে কিনা মহাকাশে?

শুধু মাত্র তাই নয়, ভারত ছাড়াও বিশ্বের আর মাত্র তিনটি দেশ আমেরিকা, রাশিয়া ও চিনের কাছেই আছে এই ক্ষমতা।  আর এই রাস্তায় এবার আরও একধাপ এগিয়ে গেল রাশিয়া। কিন্তু কীভাবে? জানা যাচ্ছে, এবার নিজেদের মিসাইল-ভান্ডারে অত্যধুনিক এস-৫০০ মিসাইল যোগ করেছে মস্কো।

কিন্তু কী এই এস-৫০০ মিসাইল? কীভাবেই বা কাজ করবে? জানা যাচ্ছে, মহাকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম প্রজন্মের অস্ত্র হল এস-৫০০ মিসাইল। ভবিষ্যতে মহাকাশ অস্ত্র এবং পৃথিবীর কাছের কক্ষপথে থাকা উপগ্রহকেও ধ্বংস করতে পারবে এটি।

শুধু তাই নয়, সেকেন্ডে ৭ কিলোমিটার গতিবেগে আঘাত করতে পারে এই ক্ষেপণাস্ত্র। এবং এছাড়াও এই মিসাইলের সামনে টিকবে না কোনও স্টেলথ যুদ্ধবিমান। প্রসঙ্গত, ভাবনা চিন্তা অনেক আগের। আর ছয় বছর লাগল সেই ভাবনাকে বাস্তবায়িত করতে।

হ্যাঁ, ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্র এর কাজ শুরু করেছিল রাশিয়া।  এবং এই বছর অর্থাৎ ২০২০ সালে প্রাথমিক পরীক্ষা এস-৫০০ মিসাইল এর। এবং ২০২৫ সালে সম্পূর্ণ ভাবে এই ক্ষেপণাস্ত্র হাতে পাবে মস্কো। আর তাই এই রাস্তায় এবার আরও একধাপ এগিয়ে গেল রাশিয়া। তবে এখন অপেক্ষা শুধু এস-৫০০ মিসাইল হাতে পাওয়ার।