লাইফ স্টাইল

বাবা মহাদেবকে সন্তুষ্ট করুন এই কয়েকটি উপায়ে, সংসার ভরে ওঠবে সুখ ও শান্তিতে

আজ সোমবার। দেবাদিদেব মহাদেবের পুজো আজকের দিনে করলে সংসারে সুখ শান্তি বৃদ্ধি পায়। আর্থিক অনটন দূর হয়। তার কৃপায় শারীরিক সুস্থতা ও বজায় থাকে। মহাদেব কে সন্তুষ্ট করার জন্য তার শ্রীচরণে বেলপাতা দিতে হয়। বেল পাতার সাথে সাথে কি ফুল দিলে মহাদেব সন্তুষ্ট হন তা জেনে নিন-

অপরাজিতা: মহাদেব কে সন্তুষ্ট করতে অপরাজিতা ফুল দিন। মহাদেবের অপর নাম নীলকণ্ঠ। সমুদ্রমন্থনের পরে তিনি বিষ পান করেছিলেন। ভয়ংকর বিষকে তিনি নিজের কণ্ঠে ধারণ করেছিলেন। মহাদেবের অপার সহ্যশক্তির প্রতীক হিসাবে অপরাজিতা ফুল দেবাদিদেব মহাদেবের পুজোয় ব্যবহৃত হয়।

আকন্দ ফুল: মহাদেব কে সন্তুষ্ট করার জন্য তার পুজোয় ব্যবহার করা হয় আকুন্দ ফুল। শিবরাত্রি নীলষষ্ঠী বা প্রতি সপ্তাহের সোমবার এর পুজো শিবলিঙ্গে আকন্দ ফুলের মালা পরাতে পারেন।

কল্কে ফুল: মনে করা হয়, কল্কে ফুলের গারো হলুদ রং ত্যাগের প্রতীক। স্বয়ং শিব হলেন ত্যাগ এর প্রতীক। তাই মহাদেবের পুজোয় কল্কে ফুল ব্যবহার করা হয়।

জুঁই ফুল: মহাদেবের পুজোর জন্য ব্যবহার করা হয় সুগন্ধি জুঁই ফুল। দেবাদিদেব মহাদেবের পছন্দের ফুল এটি। প্রতি সোমবার দেবাদিদেব মহাদেবের পুজো করার সময় জুঁই ফুল দিয়ে পুজো করুন। এর পাশাপাশি বেলফুল এবং গাঁদা ফুল দিয়েও মহাদেবের পুজো চলতে পারে।

প্রতি সোমবার কিংবা সময় পেলে প্রতিদিন নিষ্ঠা ভরে উপরিউক্ত ফুলগুলি এবং বেল পাতা দিয়ে দেবাদিদেব মহাদেবের পুজো করলে সংসারে সুখ শান্তি বৃদ্ধি পায়।

Related Articles

Back to top button