নিউজঅর্থনীতি

ব্যাংকিং পরিষেবায় বড়সড় পরিবর্তন আনলো SBI, বদলে গেলো এই ৪ টি নিয়ম

ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের জন্য সেপ্টেম্বর মাস থেকে নিয়মাবলির কিছু পরিবর্তন ঘটিয়েছে। যে নিয়ম গুলির পরিবর্তন আবশ্যিকভাবে গ্রাহকদের উপর সরাসরি এসে পড়বে। তাই প্রতিটা গ্রাহককে এই নিয়মাবলী সম্পর্কে অবগত হওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক এই নিয়মাবলী গুলি কি কি?

১) পূর্বে স্টেট ব্যাঙ্কের নিয়ম ছিল রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত এটিএম থেকে ১০ হাজারের বেশি টাকা তোলার জন্য ওটিপি কোড এন্ট্রি করা বাধ্যতামূলক ছিল। মূলত রাতের বেলায় এটিএম হ্যাকাররা এটিএম থেকে টাকা হ্যাক করে নিত। এই কথা মাথায় রেখে রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত ১০ হাজারের বেশি টাকা তোলার জন্য ওটিপি কোড ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে দিনের যেকোনো সময় এটিএম থেকে টাকা ফ্রড হচ্ছে, তাই এখন দিনের যেকোনো সময় ১০ হাজারের উপরের পরিমাণে টাকা তুলতে গেলে ওটিপি ব্যবহার করা আবশ্যিক। ১৮ ই সেপ্টেম্বর থেকে গ্রাহকদের টাকার সুরক্ষার কথা মাথায় রেখে এই ব্যাবস্থা চালু করেছে SBI। অর্থাৎ সবসময়ই ২৪×৭ পরিষেবা পাওয়া যাবে ।

২) গ্রাহকদের লোন পাওয়ার জন্য এক বিশেষ ধরনের ডিজিটাল প্লাটফর্ম নিয়ে আসতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২৪শে সেপ্টেম্বরের দিকে এই প্লাটফরমটি চালু হতে পারে।

৩) গ্রাহকদের জন্য আবারো সুদের হার কমালো এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। ১ থেকে ২ বছরের দু’কোটি টাকার কম অংকের টাকার জন্য রিটেল ডোমেস্টিক টার্ম ডিপোজিটের উপর কমানো হল ০.২০ শতাংশ সুদ।

৪) প্রবীণ নাগরিকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মে মাসে এসবিআই উইকেয়ার সিনিয়ার সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমের প্রচলন করেছিল। মূলত প্রবীণ নাগরিকদের সুদের হার বেশি দেওয়ার জন্যই এই স্কিমের প্রচলন করে স্টেট ব্যাংক। এই স্কিমের সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর থেকে আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button