করোনা আবহে SBI এর বড় ঘোষনা, উপকৃত হবেন কোটি কোটি গ্ৰাহক

সাধারন মানুষের কথা ভেবে লকডাউনে অনেক রকম সুযোগ সুবিধা নিয়ে হাজির হয়েছিল এসবিআই। গ্রাহকদের জন্য কখনো জরুরী ভিত্তিতে লোন সুবিধা, কখনো বিভিন্ন মেয়াদী আমিনের ওপর সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু যেভাবে করোনা আর্থিক অঙ্গনে স্থবিরতা সৃষ্টি করেছে তাতে ব্যবসায়ী থেকে অন্যান্য পেশার সাধারন মানুষের ওপর প্রভাব পড়েছে‌। আর এরফলে কমেছে ৠণের চাহিদা। তাই আরো একবার ৠণগ্রহীতাদের টানতে নয়া উদ্যোগ নিল এসবিআই। বাড়ি ও গাড়ির সুদ নিয়ে বড়োসড়ো ঘোষনা করলো।

এসবিআই এর নয়া ঘোষণা অনুযায়ী এবার থেকে বছরে একবার নয় প্রতি ছয় মাস অন্তর ঋণের সুদ নির্ধারণ করা হবে। সাধারনত বছরে একবার মারজিনাল কস্ট অফ ফান্ড বেস্ট লেন্ডিঙ রেট ঠিক করা হয়, কিন্তু নয়া ঘোষণা অনুযায়ী এবার থেকে এটা বছরে দুবার করা হবে। এর ফলে সুদ বৃদ্ধির পাশাপাশি কমার সুবিধাও পাবেন গ্রাহকরা। আর এর সুবিধার আওতায় থাকবে সবকিছুই বাড়ি, গাড়ি বা ব্যক্তিগত ঋণ।

ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে এই সুবিধা মূলত ফ্লোটিং অনুসারে যারা ৠণ নেন তারাই পাবেন। এই ক্ষেত্রে ঋণের উপর সুদের হার বাড়ার পাশাপাশি কমারও সুবিধা থাকছে। নিয়ম অনুযায়ী রিজার্ভ ব্যাংক রেপো রেট কমালে তখন ব্যাঙ্কগুলি সুদ কমায় এবার থেকেই এই সুবিধা বছরে দুবার পেতে চলেছেন গ্রাহকরা। এর আগেও এসবিআই থেকে যে সমস্ত ঘোষণা করা হয়েছিল তার জেরে প্রায় 44 কোটি গ্রাহক সুবিধা ও স্বস্তি পেয়েছিলেন। আশা করা হচ্ছে এই সিদ্ধান্তে উপকৃত হতে চলেছে বহু মানুষ।