আরও বিপদ! এবার ভারতে Banana Covid ছড়ানোর আশঙ্কা বিজ্ঞানীদের

Banana Covid
Cource: Google

সারা দেশে করোনা ভাইরাসের কারণে লকডাউন। সংক্রমণ সারা দেশে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। লকডাউনের কারণে মানুষের পেটে টান পরেছে। উভয় সংকট। এবং এই সঙ্কট কখন শেষ হবে তা কেউ জানে না। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন মতে, করোনার এত সহজে চলে যাবে না।

মানবজাতির অবশ্যই এই মারাত্মক ভাইরাস নিয়ে বাঁচতে শিখতে হবে। তবে, কোভিড-১৯ এর সহিংসতার কারণে মানবজীবন অসহনীয় হয়ে উঠেছে এবং তাঁর মধ্যেই আবার নতুন বিপদ। Banana Covid নামে আরেকটি ভাইরাস এবার ভারতে আঘাত হানার আশঙ্কা করা হচ্ছে। তবে এই ভাইরাসটি মানুষের দেহের কোনও ক্ষতি করে না। তবে ফসলের ব্যাপক ক্ষতি করে। বিঘার পরে বিঘা জমি নির্জন হতে পারে।

কলা কোভিড এক ধরণের ছত্রাক। যার বৈজ্ঞানিক নাম ফ্যুজেরিয়াম বিল্ট টিআরফোর। নাম থেকে আপনি দেখতে পাচ্ছেন, এই ভাইরাসটির সাথে কলার সরাসরি যোগাযোগ রয়েছে। এই ক্ষতিকারক ভাইরাস কলা থেকে অন্যান্য ফসলে ছড়িয়ে পড়তে শুরু করে।

ভারতে বিশ্বের বৃহত্তম কলা চাষ রয়েছে। ফলস্বরূপ, পরিবেশবিদরা বিশ্বাস করেন যে ভারতে ভাইরাসের সর্বাধিক সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনও পর্যন্ত Banana Covid দেশের কোথাও ছড়িয়ে পড়ার কোনও খবর পাওয়া যায়নি। তবে ভাইরাসটি উত্তর প্রদেশ এবং বিহারের বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়বে বলে মনে করা হচ্ছে। একবার Banana Covid ছড়িয়ে পড়তে শুরু করলে এটি থামানো কার্যত অসম্ভব হয়ে যাবে। তাই আমরা ছড়িয়ে দেওয়ার আগে সাবধান হওয়ার চেষ্টা করছি।

ভাইরাসটি মূলত তাইওয়ান থেকে ছড়িয়ে পড়েছিল। সেই থেকে ভাইরাসটি মধ্য প্রাচ্যের বেশ কয়েকটি দেশে ব্যাপক ক্ষতি করেছে। বিঘার পর বিঘা জমির ফসল এই ভাইরাসের কারণে ধ্বংস হয়। এমনকি বেশ কয়েকটি আফ্রিকার দেশগুলিতেও Banana Covid কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ইতোমধ্যে ভারতের বেশ কয়েকটি জায়গায় কীটনাশক স্প্রে শুরু হয়েছে। তবে এই ভাইরাস প্রতিরোধে কতটা কাজ করা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে।