দুপুরে গরম ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের দই পোস্ত ইলিশ, শিখে নিন রেসিপি

24

বর্ষাকাল মানেই বাইরে ঝমঝমিয়ে বৃষ্টি আর পাতে গরম গরম ইলিশ মাছ ভাজা! ব্যাস তাহলেই বাঙালির দিনটা একেবারে জমে যায়। এখন নিত্যদিনই বাজারে উঠছে নানান ধরনের টাটকা ইলিশ মাছ। প্রায় প্রতিদিনই বাঙালি রান্না ঘরে আনাগোনা তার। অনেক তো খেলেন ইলিশ ভাপা, ইলিশ বরিশালী,ইলিশের তেল ঝাল এবার একটু স্বাদ বদল করতে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দই ও পোস্ত দিয়ে বানানো এক নতুন স্বাদের ইলিশের রেসিপি। গরম ভাতে ইলিশের আইটেমটি যদি সার্ভ করা যায় তাহলে চেটেপুটে খাবেন সকলে। আসুন জেনে নেয়া যাক কি করে বানাবেন ইলিশের এই পদ-

আরও পড়ুন:   ধেয়ে আসছে ভয়ঙ্কর এক গ্রহাণু, ২৯ এপ্রিল থাকবে পৃথিবীর কাছাকাছি

ইলিশ মাছের টুকরো-৪টি
জল ঝরানো টকদই-এক কাপ
পোস্তবাটা-এক কাপ
পাতিলেবুর রস-১ চা চামচ
নুন-পরিমাণ মতো
কাঁচালঙ্কা বাটা-১ টেবিল চামচ
চেরা কাঁচালঙ্কা-২-৩টি
কালোজিরে-১/২ চা চামচ
সরষের তেল-২ টেবিল চামচ

রন্ধন শৈলী- ইলিশ মাছের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে তার মধ্যে পরিমাণমতো নুন,হলুদ এবং পাতি লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে 1 ঘণ্টা মেরিনেট হতে দিন। এরপর এই ফাঁকে বেটে ফেলুন পোস্ত। সাথে একটি পাত্রে টক দই নিয়ে তার মধ্যে নুন দিয়ে ভালোমতো করে ফেটিয়ে রেখে দিন। পরবর্তীতে একটি কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে এক এক করে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে ভালো মতো করে ভেজে তুলে নি। ভাজার সময় খেয়াল রাখতে হবে ইলিশ মাছের টুকরোগুলো যেন ভেঙে না যায়। এরপর ওই মাছ ভাজা তেলে অ্যাড করুন কালোজিরা ফোরণ এবং তার মধ্যে অ্যাড করে দিন দই ও পোস্তর মিশ্রণ।

আরও পড়ুন:   মধ্যবিত্তের মুখে ফুটলো হাসি, রেকর্ডের থেকে ৮,৭০০ টাকা কমল ২২-২৪ ক্যারেট সোনার দাম

যদি আপনি চান যে আপনার গ্রেভিটি হলুদ হোক তাহলে এই সময় কিছুটা হলুদ অ্যাড করতে পারেন নয়তো এর মধ্যে হলুদ এড করা থেকে বিরত থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়া করার কাঁচালঙ্কা বাটা দিন। পোস্তর কাঁচা গন্ধ চলে গেলেই নাড়ানোর পর সামান্য জল অ্যাড করে দেখুন গ্রেভিতে নুন ঠিক আছে কিনা। এরপর ঝোলটিকে হালকা আঁচে ফুটতে দিন ফুটে ওঠলে এর মধ্যে এড করুন ইলিশ মাছ ভাজা টুকরো গুলিকে। পরবর্তীতে গ্রেভিটি মাখা মাখা হয়ে এলে আচ থেকে নামিয়ে নিয়ে পরিবেশন করুন ইলিশের এই একদম নতুন স্বাদের অনন্য রেসিপি।

আরও পড়ুন:   ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন আচারি তেল ইলিশ, রইল রেসিপি