প্রবল ভূমিকম্পে এখনো পর্যন্ত সাত জনের মৃত্যু

ফের ভূমিকম্পে কাঁপ ইরান। রিখটার স্কেলে যার মাত্র ছিল ৫.৭। আর সেই কম্পনের জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বহু বাড়ি-ঘর। সেই ছবিও প্রকাশ্যে আসতে শুরু করেছে। এখনও পর্যন্ত এই ভূমিকম্পে সাতজনের মৃত্যু হয়েছে।

ইরান-তুরস্ক সীমান্তের কাছে রবিবার এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ইরানের রেডক্রিসেন্ট সোসাইটির তরফে বলা হয়েছে, এই ভূমিকম্পে দেশের পশ্চিম আজারবাইজান প্রদেশের কোতুর এলাকার ৪৩টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

রবিবার স্থানীয় সময় দুপুরের আগে এই ভূমিকম্প হয়। যার উত্‍স ছিল ভূপৃষ্ঠের ৬ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্প ইরানের পূর্ব আজারবাইজান ও কুর্দিস্তান প্রদেশেও অনুভূত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তাঁর দেশের সীমান্তবর্তী ওয়ান এলাকায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। ইরানের জরুরি উদ্ধার বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত এ ভূমিকম্পে ২৫ জন আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

এমন ভূমিকম্প অবশ্য এদেশে প্রথমবার নয়। গত বছরের শেষে নভেম্বর মাসে এরকমই এক ভূমিকম্পে অন্তত ৫ জনের মৃত্যু হয়। আহত হন ১২০ জন। কম্পনের তীব্রতা ছিল ৫.৯।

পূর্ব আজারবাইজান প্রদেশের তবরিজ থেকে ১২০ কিমি দূরে ছিল কম্পনের উত্‍‌সস্থল। এই ভূমিকম্পকে মাঝারি মানের বলে উল্লেখ করা হলেও এর পাঁচটি আফটারশকের সাক্ষী থেকেছে গোটা এলাকা। কমপক্ষে ৩০ হাজার বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়ে যায় সেবার।