অফবিট

মহাকাশ যানের মডেল বানিয়ে তাক লাগালো ষষ্ঠ শ্রেণীর বাঙালি ছাত্রী, প্রশংসার ঝড় দেশজুড়ে

অসম্ভব কেউ মাঝেমধ্যে সম্ভব করে দেখায় ছোটরা। শৈশবকালেই মানুষের ভীত তৈরী হয়ে যায়। একজন সফল ব্যক্তিতে পরিণত হতে গেলে ছোটবেলা থেকেই তার ভীত শক্ত হতে হয়।

প্রত্যেক শিশু যাতে ভবিষ্যতে তার আগ্রহ অনুযায়ী কাজ করতে পারে এবং সেই কাজে উর্ত্তীন্ন হয় তার জন্য প্রত্যেক বাবা-মার দায়িত্ব ছোট থেকেই তাদের শিশুদের উৎসাহিত করা। খবরের শিরোনামে এমনই একটি ঘটনা লক্ষ্য করা গেল। অল্প বয়সে মহাকাশযানের মডেল বানিয়ে সকলকে চমকে দিয়েছে ষষ্ঠ শ্রেণির ছাত্রী।

প্রায় ৫০০ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছিল ইসরোর আয়োজিত মডেল তৈরির প্রতিযোগিতায়। এই ৫০০জন ছাত্রছাত্রীর মধ্যে থেকে মডেল বানিয়ে নজির গড়লেন দেবীশ্বরী বিদ্যা নিকেতনের ষষ্ঠ শ্রেণির ছাত্রী অর্চিশা দে।

সবাইকে অবাক করে দেওয়ার মতো প্রতিভা এই অর্চিশা দের। ষষ্ঠ শ্রেণির পরিষদে শুধু কৃতি অর্জন করেননি, সে সকলের মনও জয় করে নিয়েছে।

পরবর্তীকালে জাতির ভবিষ্যৎ ও সম্মান রক্ষা করার দায়িত্ব তো এই শিশুদেরই। কারোরই অধিকার নেই ছোটবেলা থেকেই এই শিশুদের ওপর চাপ সৃষ্টি করার এবং তাদের ভবিষ্যৎকে নষ্ট করার, একথা শিশুদের বাবা মার উপর প্রযোজ্য।

প্রত্যেক বাবা-মার উচিত তাদের সন্তানদের উৎসাহিত করা যাতে তারা পরবর্তীকালে নিজেদের এবং দেশের নাম উজ্জ্বল করতে পারে।

অভিভাবকদের সাহায্য ছাড়া এটি প্রায় অসম্ভব। সন্তানরা মানুষের মত মানুষ হয়ে সাফল্য লাভ করবে যদি তারা ছোট থেকেই সঠিক পরিবেশের মধ্যে বড় হয়।

Related Articles

Back to top button