কলকাতার সঙ্গে ট্রাম্প নতুন ব্যবসা শুরু করছেন ?

trump tower

মার্কিন প্রেসিডেন্ড ছাড়াও ডোনাল্ড ট্রাম্পের আর একটি পরিচয় হল তিনি একজন বড় ব্যবসায়ী । বিজনেস এক্সিকিউটিভ হিসেবে ট্রাম্পের সঙ্গে ভারতের এক নিবিড় যোগাযোগ রয়েছে । উত্তর আমেরিকার বাইরে ট্রাম্পের ভারতে রিয়েল এস্টেটের বড় ব্যবসা রয়েছে। বিশেষত ডোনাল্ট ট্রাম্পের ছেলে জুনিয়ার ট্রাম্প বেশ কয়েকবার ভারতের এসেছেন ব্যবসার কাজে । কারণ এদেশে চারটি বড় বিলাসবহুল বাসস্থান ও অফিস গড়ার প্রকল্প রয়েছে তাদের । সব কটিতেই ব্রান্ডসহ ট্রাম্পের নাম রয়েছে । এই চারটি প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে কলকাতার প্রকল্প। ট্রাম্পের অন্যতম বড় প্রকল্পটি রয়েছে পূর্ব ভারতে কলকাতায়।

যেটি একেবারে স্পিরিট অফ ম্যান হ্যাটনের এক্ট্রাভ্যাগেঞ্জ-এর অনুপ্রেরণায় নির্মিত হচ্ছে এবং যার ৫০ শতাংশ ইউনিট বিক্রি হয়ে গিয়েছে প্রকল্পটি বাজারে আসার দু’মাসের মধ্যেই।

সেপ্টেম্বরে কলকাতা এবং গুরগাঁয়ের আবাসন নির্মাতা নিউইয়র্কে ‘লিভিং দ্য ট্রাম্প লাইভ’ নামে তিনদিনের প্রমোদ ভ্রমণের আয়োজন করেছিল। যেখানে প্রায় ১৫০ জন অতিথি ট্রাম্প ব্র্যান্ডেড গল্ফ কোর্স-এ সময় কাটান যেখানে জুনিয়ার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তারা দেখা করেন। সেখানে জুনিয়ার ট্রাম্প জানিয়েছিলেন ভারতে কাজের ক্ষেত্রে অসাধারণঅভিজ্ঞতা বলে অ্যাখ্যা দেন।

পুনেতে ট্রাম্প টাওয়ারটি হল ২৩ তলা উঁচু ট্যুইন টাওয়ার। সেখানে একটি ৪৪০০ বর্গফুটের সম্পত্তিটির দাম শুর ১.৯৫ মিলিয়ন ডলার । তাছাড়া মুম্বইতে রয়েছে ৭৫ তলার ট্রাম্প টাওয়ার । যাতে প্রতিশ্রুতি দেওয়া রয়েছে ক্রেতাদের প্রাইভেট জেট সার্ভিস দেওয়া হবে । ২০১৬ সালে ট্রাম্পের সংস্থাটি আইআরইও-র সঙ্গে অংশিদারিত্বে গুরুগ্রামে অফিস টাওয়ার গড়ছে ।