লকডাউন বাড়াতে হবে! এখনই কোন লোকাল ট্রেন চালু করতে চায় না রাজ্য: নবান্ন

চতুর্থ পয়েন্টের লকডাউন প্রায় শেষের দিকে। লকডাউন ৩১ই মে শেষ হচ্ছে তবে এর পর কী হবে তা নিয়ে চিন্তিত। আশা করা হচ্ছে কিছু নিয়ম পরিবর্তন করে পাঁচ দফা লকডাউন ঘোষণা করা হবে। এই পরিস্থিতিতে, রাজ্য এখন লকডাউন তুলতে চায় না, বলে জানিয়েছেন মুখ্য সচিব রাজীব সিনহা।

বৃহস্পতিবার ইউনিয়ন সচিবের সাথে বৈঠকে তিনি এ কথা বলেন। রাজ্য সরকার চায় না এখন লকডাউন উঠুক। রাজ্যের আপত্তি রয়েছে, বিশেষত লোকাল ট্রেন চালানোর ক্ষেত্রে। রাজ্য সরকার মনে করে যে এখন যদি লকডাউন তুলে নেওয়া হয় তবে সংক্রমণ আরও বাড়তে পারে। শ্রমিকদের বিশেষ ট্রেনে আসা বহু পরিযায়ী শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন। যা থেকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

লকডাউন বাড়ানোর পরে পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবারের সাথে একটি ভিডিও কনফারেন্সে ছিলেন প্রধান সচিব। এই আপত্তি সেখানে রিপোর্ট করা হয়েছে। জানা গেছে যে রাজ্য এখনই লকডাউনটি তুলতে চায় না।

তবে কিছু কিছু ক্ষেত্রে সম্ভবত ছাড় দেওয়া হবে। রাজ্য অনুসারে, লোকাল ট্রেন চলতে শুরু করলে সামাজিক দূরত্ব বজায় থাকবে না। এবং এই সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। আজকের বৈঠকে মুখ্য সচিব আমফানে রাজ্যের ক্ষতির রেকর্ডও উপস্থাপন করেন। তিনি বলেন, আমফানে ৬ কোটি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং রাজ্যে মোট ৮৭ জন মারা গেছে।