ফের লকডাউন বাড়ানো নিয়ে কেন্দ্রকে পরামর্শ দিতে পারে রাজ্যগুলি

৩ মে এরপর আরো লকডাউন এর মেয়াদ বাড়ানো নিয়ে কেন্দ্রের কাছে দাবি জানাতে পারে একাধিক রাজ্য সরকার। কেন্দ্র যদি লকডাউন বাড়াতে না চায় তবে সে ক্ষেত্রে রাজ্যগুলি নিজ ইচ্ছায় তা বাড়িয়ে দিতে পারে এমনটাই জানা যাচ্ছে।

সরকারি হিসেব অনুযায়ী আক্রান্তের সংখ্যা 25 হাজারের কাছাকাছি। তবে কেন্দ্র সরকার লকডাউন ধীরে ধীরে শিথিল করার পথেই হাঁটছে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে পৌরসভা এলাকার বাইরে বসতিপূর্ন ও বাজার এলাকায় এখন থেকে দোকানপাট খোলা যাবে। তবে কোন শপিংমল খোলা যাবে না।

এই নতুন নির্দেশিকার কারণে পৌরসভা এলাকার বাইরে বাজার এবং দোকান খোলার অনুমতি পাচ্ছেন ব্যবসায়ীরা। আবার অন্যদিকে পৌরসভা এলাকায় পৌরসভার অনুমতি নিয়ে একক দোকান এবং বসতিপূর্ন এলাকায় দোকান খোলা যাবে। ফলে ইঙ্গিত মিলছে ৩ রা মে এর পর লকডাউন আস্তে আস্তে তুলে নেবে কেন্দ্র।

তবে দিল্লি মহারাষ্ট্র মধ্যপ্রদেশ তেলেঙ্গানার মত রাজ্যগুলি লকডাউন আরো বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। উত্তর প্রদেশ ইতিমধ্যেই 30 শে জুন পর্যন্ত জমায়েত নিষিদ্ধ করেছে। তামিলনাডু লকডাউন বাড়ানোর পক্ষে রাজি থাকতে পারে। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ইঙ্গিত দিয়েছেন 3 মে এরপর ধীরে ধীরে লকডাউন তুলে দিতে চান তিনি।