হায়দ্রাবাদের কোম্পানি নিয়ে এল চোখ ধাঁধানো ফিচার সহ সস্তার বাইক, একনজরে দেখে নিন

হায়দ্রাবাদের কোম্পানি নিয়ে এল চোখ ধাঁধানো ফিচার সহ সস্তার বাইক, একনজরে দেখে নিন

মোটরবাইক দুনিয়ায় একের পর এক নতুন পরিকল্পনা বাস্তবায়িত করে থাকে বিভিন্ন নির্মাণকারী সংস্থা গুলি। সভ্যতার অগ্রগতির সাথে ধীরে ধীরে প্রযুক্তিগত ধারনা পাল্টাচ্ছে। নিত্যনতুন ভাবনা আসছে। এছাড়াও আমাদের খনিজ পদার্থ যেহেতু সীমিত অদূর ভবিষ্যতে পেট্রোল, ডিজেল ব্যবহারের কথা মাথায় রেখে এর বিকল্প পথ হিসাবে ভারতীয় গাড়ি নির্মাণ সংস্থা গুলিও ইলেকট্রিক চালিত গাড়ি দিকে নজর দিচ্ছে।

আর বিষয়টি মাথায় রেখে নতুন ইলেকট্রিক বাইক লঞ্চ করল হায়দ্রাবাদের অটোমোবাইল স্টার্টআপ সংস্থা Atum 1.0। দেশের মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখেই ইলেকট্রিক বাইক বাজারে এনেছে সংস্থা। লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা চালিত এই বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার। মাত্র চার ঘণ্টায় এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যায় আর সেই চার্জ দীর্ঘস্থায়ী হতেও সক্ষম।

এই সংস্থার দাবি যে এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র এক ইউনিট বিদ্যুৎ খরচ হবে‌। এরফলে অতিরিক্ত বেশি বিদ্যুত খরচ করতে হবেনা। বর্তমানে ভারতে ইলেকট্রিক বাইকের সম্ভাবনা প্রবল তাই প্রত্যেকেই ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে নজর দিচ্ছে। প্রত্যেক কোম্পানি চাইছে নিজেদের সেরাটা দিতে যাতে বাজারে চাহিদা বাড়ে।

আর এই সংস্থার ইলেকট্রিক গাড়িটির মূল দুটি বৈশিষ্ট্য যে প্রথমত এই বাইক চালাতে কোনোরকম লাইসেন্স লাগছে না ফলে কলেজ স্টুডেন্টরাও নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারবে। আর দ্বিতীয়ত মাত্র সাত থেকে দশ টাকার বিদ্যুৎ খরচ করলে 100 কিলোমিটার মাইলেজ দেবে Atum 1.0. এছাড়াও ক্লাসিক লুক এলইডি লাইট ইনডিকেটরের মতো সমস্ত প্রয়োজনীয় জিনিস থাকছে। আর এত কিছু বৈশিষ্ট্য সহ এই গাড়িটির দাম পড়বে 50 হাজার টাকা যা প্রায় মধ্যবিত্তের সাধ্যের মধ্যে।