গোটা শরীরে খোঁচাখোঁচা দাঁত, সমুদ্রতটে দেখা গেলো বিরল প্রজাতির ভয়ঙ্কর দেখতে প্রাণী, ভাইরাল ভিডিও

গভীর নীল মহাসমুদ্রগুলো সাধারন মানুষ তথা বিজ্ঞানীদের কাছেও আজও বিস্ময়কর ও রহস্যময়। কয়েক দশক ধরে বিজ্ঞানীরা অবিরাম চেষ্টা করে যাচ্ছে সাগরতলের রহস্য ভেদে বা তাদের বৈচিত্র্যময় প্রাণীদের কথা জানতে। এখনো পর্যন্ত আড়াই লাখ প্রজাতির সামুদ্রিক প্রানী শনাক্ত করা গেছে আর কমপক্ষে সাড়ে সাত লাখ প্রজাতি অনাবিষ্কৃত। প্রায়শই নানা দেশের সমুদ্রতটে এমন কিছু বিরল বা অনাবিষ্কৃত প্রানীর দেখা মেলে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ার দৌলতে একটি নতুন সামুদ্রিক প্রাণীর সাথে পরিচিত হওয়া গেল। ঘটনাটি নর্থ বৃটেনের সেখানে ওয়েলসের কারনার্ফোন সমুদ্র সৈকতে এই প্রাণীর দেখা মিলেছে।

ওই সমুদ্র সৈকতে বেড়াতে গেছিলেন এক দম্পতি। হঠাৎই তাদের চোখে পড়ে সমুদ্রতটে বিশাল গাছের গুড়ির মতো কিছু একটা পড়ে রয়েছে। একটু কাছে যেতেই বুঝতে পারেন ওটা গাছের কোন অংশ নয় বরং কোন একটা প্রাণী। যে প্রাণীকে আপাদমস্তক ঘিরে রয়েছে খোঁচাখোঁচা দাঁতের মতো আশে ভরা কিছু জিনিস। দেখে যেন মনে হবে সহস্র দাঁত রয়েছে দেহে।

তারপরই এই প্রাণীটির ছবি ও ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন মার্টিন গ্রিন নামক সেই ব্যক্তি। বাড়ি ফিরে ইন্টারনেটে অনুসন্ধান চালিয়ে জানা যায় এগুলি আসলে দুর্লভ প্রজাতির সামুদ্রিক প্রাণী। যার নাম গুজনেক বার্নাক্যাল।

জানা গেছে পর্তুগাল ও স্পেনের এর কিছু অঞ্চলে এইট প্রানীর এর দেখা মেলে। ওইসব অঞ্চলে প্রচুর দামে উপাদেয় খাদ্য হিসেবে বিক্রি হয়। ভারতীয় মুদ্রায় এক একটি বার্নাক্যালের দাম দাম প্রায় আড়াই হাজার টাকা।