সীমান্তে বাড়ছে উত্তেজনার পারদ, চিনকে টেক্কা দিতে বিশেষ প্রস্তুতি নিচ্ছে ভারতীয় জওয়ানরা

প্রতিদিন চিন আর ভারতের এক একটি বিষয় নিয়ে বিবাদ নতুন খবর নয়। এছাড়াও প্রতিবার নিজের দেশকে সুরক্ষিত রাখতে একাধিক পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নতুন অস্ত্রেরও ব্যবহার করেছে ভারতের সেনাবাহিনী। চিন আর ভারতের সম্পর্ক এখন সবথেকে বড় সমস্যার কারণ হয়ে দাড়িয়েছে। প্রতিদিনই নতুন নতুন এক একটি ঘটনায় চিনের সাথে ভারতের সম্পর্ক এক ধাপ করে খারাপের দিকে এগোচ্ছে। কিন্তু এবার সীমান্তের বিবাদে কাঁটা হতে পারে প্রকৃতি, কারণ আর কিছুদিন বাদেই শীত চলে আসবে।

প্রবল শীতে লড়াই করতে সমস্যাও দেখা দেবে, কিন্তু সেই সমস্যাকে চিনের সুযোগ হিসেবে দিতে নারাজ ভারতীয় সেনারা।শত্রু পক্ষকে হারানোর পাশাপাশি সেনাদের দেওয়া হবে পর্যাপ্ত ব্যবস্থা। শীতে ব্যবহৃত সরঞ্জাম এবং তাপ নিয়ন্ত্রক জিনিসের পাশাপাশি থাকবে আরো অনেক আধুনিক সরঞ্জাম। ফাইবার প্লাস্টিকের ইগলু, তাঁবু এবং বিশেষ তুষার বুটের জন্য বিপুলভাবে আবেদন করা হয়েছে। যাতে কোনোভাবেই শীতে ভারতীয় সেনার লড়াই করতে সমস্যা না হয়।

ইনস্টিটিউট অফ ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক অ্যানালাইসিসের গবেষক কর্নেল বিবেক চদ্দা বলেন,”ভারতীয় সেনাবাহিনী এবং চিনের সেনা দু’পক্ষই এলএসি-র কিছু অংশে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থান দখলের চেষ্টা করতে পারে”।

বর্তমানে চিন আর ভারতের ঝামেলার কারণ হয়ে দাড়িয়েছে লাদাখের প্যাংগং অঞ্চল। কিছুদিন আগে প্যাংগং তাসো লেকের দক্ষিণ দিকেও চিনা সেনার এই সক্রিয়তা রুখতে বাধা দেয় ভারতীয় বাহিনী৷ এরপরই প্যাংগং হ্রদের কাছে অনুপ্রবেশের চেষ্টা করেছিল চিনা সেনা সেই নিয়ে ভারত আর চিনের সম্পর্ক নতুন করে আরও একধাপ খারাপের দিকে এগোয়। সব মিলিয়ে যত দিন যাচ্ছে এখন দুই তরফের বিবাদ ততোই বাড়ছে।