সুখবর! করোনার ইনহিলার ভ্যাকসিন আগস্টেই আসছে

অক্সফোর্ড গবেষণা দল থেকে আগস্ট মাসে করোনার ভ্যাকসিন আসছে। তবে এটি ইনহেলারগুলির মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। আইরিশ বার্তা সংস্থা দ্য আইরিশ পোস্ট অক্সফোর্ড গবেষণা দলের প্রধানের বরাত দিয়ে জানিয়েছে।

আইরিসের অক্সফোর্ড গবেষণা দলের প্রধান অধ্যাপক অ্যাড্রিয়ান হিল বলেছেন, তাঁর দলের গবেষকরা করোনার ভ্যাকসিনের সাফল্যের বিষয়ে ৮০ শতাংশ নিশ্চিত ছিলেন। “সব কিছু ঠিকঠাক থাকলে আশা করি আগস্টের মধ্যেই এটি প্রস্তুত হয়ে যাবে,” ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বদানকারী অধ্যাপক হিল বলেছেন। তবে সংক্রমণের হার খুব কম হলে ভ্যাকসিনটি বিলম্ব হতে পারে।

অধ্যাপক হিল এর আগে সতর্ক করেছিলেন যে যুক্তরাজ্যে ট্রান্সমিশনের হার খুব কম হলে গবেষণায় বিলম্ব হতে পারে। যেহেতু খুব কম স্বেচ্ছাসেবক ভাইরাস দ্বারা সংক্রামিত, ভ্যাকসিন পরীক্ষার কার্যকারিতা মূল্যায়নে সমস্যা রয়েছে।

গত এপ্রিল থেকে ৫৫ বছরের বেশি বয়সী ১০২৬০ জন বয়স্ক ও শিশুদের নিয়ে ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু হয়েছে। যুক্তরাজ্যের বৃহত্তম বহুজাতিক ওষুধ সংস্থা আস্ট্রা জেনেকা বলেছে যে করোনার ভ্যাকসিন পরীক্ষা সফল হওয়ার পরে এটি ভ্যাকসিনের 200 মিলিয়ন ডোজ উত্পাদন করতে পারে ।

তারা ইতিমধ্যে একটি করোনভাইরাস ভ্যাকসিন তৈরির জন্য মার্কিন সরকারের সাথে এক বিলিয়ন ডলারের চুক্তি করেছে। তবে অধ্যাপক হিল বলেছেন ড্রাগটি ইনহেলার আকারে আসবে।