ফের আতঙ্ক! করোনার মাঝেই ভূমিকম্পে কেঁপে উঠল মাটি

একদিকে আমেরিকাতে ডেথ মার্চ নিয়ে কোনও বিরতি নেই। এবার সঙ্গী ভূমিকম্পও। ভূমিকম্পের কেন্দ্রস্থল প্রশান্ত মহাসাগরের তলদেশের নীচে অবস্থিত। সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি। এই ভূমিকম্প অনুভূত হয়েছিল ক্যালিফোর্নিয়ার ইম্পেরিয়াল ভ্যালিতে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে স্থানীয় সময় সকাল 3:৩০ মিনিটে ভূমিকম্পের কেন্দ্রস্থলটির নীচে অবস্থান করা হয়েছিল। স্থানীয় সময় বিকেল ৩ টে ০৭ নাগাদ বারোয়েলি থেকে মাইল দূরে এই ভূমিকম্পের উত্‍সস্থল বলে চিহ্নিত করেছে ইউ.এস. জিওলজ্যিকাল সার্ভে।

উল্লেখ্য, গত দশ দিনে রিখটার স্কেলে ৩ টিরও বেশি ভূমিকম্প হয়েছে। গত ৩ বছরের পরিসংখ্যান দেখায় যে ক্যালিফোর্নিয়া এবং নেভাদায় প্রতি বছর রিখটার স্কেলে গড়ে কমপক্ষে ২৫ টি ভূমিকম্প হয়। কিছুদিন আগে ইরানের মাটিতে ভূমিকম্প হয়েছিল। স্থানীয় সময় রাত ৮ টার দিকে ভূমিকম্প অনুভূত হয়েছিল। ভূমিকম্পটি মাটি থেকে প্রায় 10 কিলোমিটার গভীরে সৃষ্টি হয়।

এই ভূমিকম্পটি রিখটার স্কেলে ৫.১ পরিমাপ করা হয়েছিল এবং ইরানেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, কমপক্ষে ১ জন মারা গিয়েছিল এবং ৭ জন আহত হয়েছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা গেছে, ভূমিকম্প থেকে বাঁচতে মধ্যরাতে তেহরানের বাসিন্দারা তেহরানের রাস্তায় নেমেছে।