উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা এবং উত্তরপত্র প্রকাশের দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী

অবশেষে, মঙ্গলবার, শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বাকি পরীক্ষার সময়সূচি ঘোষণা করলেন। বাকি উচ্চ মাধ্যমিক পরীক্ষাগুলি ২৯ জুন, ২ ও ৬ জুলাই নেওয়া হবে। করোনাভাইরাসকে মাথায় রেখে, তবে একাধিক বিধিনিষেধ পরীক্ষার জন্য থাকবে।

মূলত, শিক্ষার্থীদের পরীক্ষার সময় একটি স্যানিটাইজার বোতল নিয়ে আসতে হবে এবং একটি মুখোশ বা ফেস কভার দিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেছেন যে সামাজিক দূরত্বের নিয়ম মেনেই প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধু তাই নয়, পরীক্ষা দেওয়ার সময় প্রতিটি বেঞ্চে একজন করে প্রার্থী বসবেন। তারপরে দ্বিতীয় বেঞ্চটি খালি রেখে প্রার্থীরা আবার তৃতীয় বেঞ্চে বসবেন।

তবে কোন দিন পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে উচ্চশিক্ষা সংসদ সিদ্ধান্ত নেবে। সংসদীয় সূত্রে জানা গেছে, তিন দিনের পরীক্ষাটি পুরান তফসিল অনুযায়ী অনুষ্ঠিত হবে। ফিজিক্স,নিউট্রেশন,এডুকেশন ও অ্যাকাউন্টেন্সি ২৯ শে জুন নেওয়া হতে পারে। ২ জুলাই কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ নেওয়া হতে পারে। স্ট্যাটিসটিকস, ভূগোল,কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন,হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট ৬ জুলাই নেওয়া হতে পারে।

সংসদীয় সূত্র বৃহস্পতিবার জানিয়েছে, মঙ্গলবার শিক্ষামন্ত্রীর ঘোষণার পর উচ্চতর সংসদ প্রতিটি পরীক্ষাকেন্দ্র কিভাবে পরীক্ষা করবে সে সম্পর্কে বিস্তারিত নির্দেশিকা জারি করবে। শুধু তাই নয়, একই দিনে বাকি পরীক্ষার বিশদ বিবরণও সংসদ দেবে বলে সংসদ সূত্র জানিয়েছে।

অন্যদিকে, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, “উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যে শেষ হওয়া বিষয়গুলির পরীক্ষার প্রশ্নপত্রের নম্বর সংগ্রহ শুরু করেছে। বাকি পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে আমরা উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের চেষ্টা করব। সংসদ উচ্চমাধ্যমিকের নম্বর সংগ্রহ শুরু করেছে। ” সম্প্রতি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাবান্নে এক সংবাদ সম্মেলনের সময় বলেছিলেন যে উচ্চ মাধ্যমিকের বাকি বিষয়গুলি জুনে পরীক্ষা নেওয়া হবে। তবে পরীক্ষার তারিখ বা সময়সূচী সিদ্ধান্ত নেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নির্দেশনা অনুযায়ী, রাজ্যের স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি ১০ জুন পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।

সোমবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময়সূচী টুইট করেন। সিবিএসই বোর্ড ইতিমধ্যে ১ জুলাই থেকে ১৫ ই জুলাই পর্যন্ত সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। শুধু তাই নয়, সিবিএসই বোর্ড শিক্ষার্থীদের কী কী মেনে চলতে হবে সে সম্পর্কে বিস্তারিত গাইডলাইন দিয়েছে। তবে, পরীক্ষা কেন্দ্রগুলি কীভাবে পরীক্ষা পরিচালনা করবে সে সম্পর্কে প্রয়োজনীয় গাইডলাইনও দেবে সিবিএসই বোর্ড, বোর্ড সূত্র জানিয়েছে।