TikTok সহ ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল মোদী সরকার

চীনা অ্যাপ নিষিদ্ধ করল মোদী সরকার

লাদাখ সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনার মধ্যে ভারত সরকার ভারতে ৫৯ টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। অ্যাপগুলির মধ্যে জনপ্রিয় টিকটক অ্যাপ এবং ইউসি ব্রাউজারও অন্তর্ভুক্ত রয়েছে। সীমান্তে উত্তেজনাও কমছে না।

উভয় পক্ষই সীমান্তকে শক্তিশালী করতে প্রচুর সেনা ও সরঞ্জাম মোতায়েন করছে। এরই মধ্যে, ভারত সরকারের সিদ্ধান্তকে চীনর বড় ধাক্কা হিসাবে দেখা হচ্ছে। কারণ চীন এই অ্যাপের মাধ্যমে ভারত থেকে প্রচুর অর্থ উপার্জন করে। এমনকি চীনের অ্যাপ টিকটকের মাধ্যমে ভারতের গোপনীয় তথ্য চুরি করার অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে।

চীনা অ্যাপ নিষিদ্ধ

সরকারী পর্যায়েও চাইনিজ অ্যাপসের নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হচ্ছে। কেন্দ্র ইতিমধ্যে চীনা অ্যাপগুলির একটি তালিকা চেয়েছিল। এবার একগুচ্ছ অ্যাপস সরাসরি নিষিদ্ধ করা হয়েছে।

সর্বোপরি, রয়েছে জনপ্রিয় অ্যাপ টিক টক। অনেক মোবাইল ব্যবহারকারী এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ভিডিও তৈরি করে সামাজিক মিডিয়ায় আপলোড করেন। এবং এটি একটি চীনা অ্যাপ্লিকেশন। তাই কয়েক লক্ষ গ্রাহক থাকা সত্ত্বেও অ্যাপটি নিষিদ্ধ করা হয়েছে। আরও অনেক জনপ্রিয় অ্যাপ রয়েছে।

Ban china app list

এর আগে বেশ কয়েকটি চীনা সংস্থার বিরুদ্ধে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদি পর্যবেক্ষণ বা হেরফের করার অভিযোগ উঠেছে।

টিকটক দীর্ঘকাল ধরে শুধু ভারতীয় নয়, বিশ্বজুড়ে আইফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য এবং ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করে আসছে। অনেক সাইবার বিশেষজ্ঞরা মনে করেন যে এই চাইনিজ অ্যাপটি তাদের ক্লিপবোর্ডগুলি অ্যাক্সেসের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত বার্তাগুলির উপর নজর রেখেছিল।