৫ জুন থেকে ফের অ্যাকাউন্টে টাকা পাঠাবে মোদী সরকার

আনলক 1-এ লকডাউন শিথিল করা হলেও, গণপরিবহন এখনও সম্পূর্ণ স্বাভাবিক নয়। এই পরিস্থিতিতে অভাবী ও দরিদ্রদের সহায়তার জন্য ভারত সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে একটি পদক্ষেপ হ’ল প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় মহিলা অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্টে প্রতি মাসে 500 টাকা পাঠানো। এই প্রকল্পের আওতায় জনধন অ্যাকাউন্টের মহিলা ধারকরা ইতিমধ্যে দু’বার তাদের অ্যাকাউন্টে অর্থ পেয়েছেন।

এবার জানানো হয়েছে যে ৫ জুন থেকে তৃতীয় ধাপে এই অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া হবে সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে সরকার অ্যাকাউন্টের সংখ্যার ভিত্তিতে বিভিন্ন তারিখে ব্যাংকগুলিতে এই অর্থ প্রেরণ করবে। এর আগেও দু’বার এই পদ্ধতি অনুসরণ করা হয়েছিল। বিভিন্ন তারিখে টাকা তোলা হয়। ২০ জুনের মধ্যে সমস্ত অ্যাকাউন্টধারীরা এই টাকা তাদের অ্যাকাউন্টে পাবেন। টাকা তোলার দিন অ্যাকাউন্ট নম্বরের ভিত্তিতে স্থির করা হয়েছে।

যাদের অ্যাকাউন্টের শেষ নম্বর ০ অথবা ১ তাঁরা জুনের ৫ তারিখ টাকা তুলতে পারবেন। যাদের অ্যাকাউন্টের শেষে ২ বা ৩ নম্বর রয়েছে তাঁরা আগামী ৬ তারিখে তুলতে পারবেন টাকা। যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষে ৪ ও ৫ রয়েছে তাঁরা ৮ জুনে টাকা তুলতে পারবেন। ৬ ও ৭ অ্যাকাউন্ট নম্বর থাকলে ৯ জুনে তোলা যাবে টাকা। ৮ ও ৯ নম্বর যদি অ্যাকাউন্টের শেষে হয়, সেক্ষেত্রে টাকা মিলবে ১০ জুন।