ভারত-চীন সংঘর্ষে শহীদ ২০ জওয়ানের নাম প্রকাশিত হল, শ্রদ্ধা জ্ঞাপন ভারতবাসীর

ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। লাদখ সীমান্তে ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। দুই দেশের মধ্যে সুরক্ষা নিয়ে বৈঠককালে চীনা সামরিক বাহিনী আশ্চর্য আক্রমণ শুরু করে। গ্যালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন সেনা নিহত হয়েছেন। ২০ জন ভারতীয় সেনা এবং ৪৩ জন চীনা সেনা নিহত হয়েছেন।

এই ঘটনাটি প্রকাশের সাথে সাথেই উত্তেজিত ভারতীয়রা সারা দেশে প্রতিবাদ শুরু করে। মহামারীর মাঝে তারা সামাজিক দূরত্বের বিধি অনুসরণ করে প্রতিবাদ করে রাস্তায় নেমেছে। কোথাও জিনপিংয়ের পুতুল জ্বলছে, কোথাও তাঁর ছবি। বিক্ষুব্ধ জনতা বাড়ি থেকে চীনা পণ্যও এনে আগুন ধরিয়ে দেয়। প্ল্যাকার্ডে ‘প্রতারণামূলক চায়না মুরদাবাদ’ লিখছে।

এই প্রতিবাদের অবশিষ্টাংশ আহমেদাবাদ ও বারাণসী পেরিয়ে কলকাতায় ছড়িয়ে পড়েছে। কমিউনিস্ট চিনের কাপুরুষোচিত ভারতীয় সেনাদের উপর হামলার প্রতিবাদে শুক্রবার কলকাতায় চীনা দূতাবাসের সামনেও এবিভিপি সদস্যরা বিক্ষোভ প্রদর্শন করেছিলেন। চীনের এই নিপীড়নকে ভারতের মানুষ আর মেনে নিতে পারে না। বিভিন্ন মানুষ বিভিন্নভাবে এই প্রতিবাদে যোগ দিয়েছেন।

দেশজুড়ে বিক্ষোভের মধ্যে, ভারতীয় সেনাবাহিনী ২০ জন শহীদ সৈন্যের একটি তালিকা প্রকাশ করেছে। শহীদ সৈনিকদের নাম তালিকা প্রকাশের সাথে সাথেই অনেক লোককে শ্রদ্ধা জানাতে দেখা গেছে।