নিউজদেশ

দেশের গর্ব! ইতিহাসে প্রথমবার ভারতীয় যুদ্ধজাহাজে যোগ দিচ্ছেন দু’জন মহিলা অফিসার

এই প্রথমবার ভারতীয় মহিলা হিসেবে যুদ্ধজাহাজে দুজন মহিলা নিযুক্ত হবেন। তাদের নাম যখন ঘোষণা করা হয় প্রথমে তারা বিশ্বাসই করতে পারছিলেন না যে তারা ভারতের নতুন ইতিহাস লিখতে চলেছেন। এই দুজন মহিলা হলেন সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রিতি সিং। ভারতীয় নৌসেনার নানা পদে অনেক মহিলা অফিসার দায়িত্ব পালন করছেন। এখানে লিঙ্গবৈষম্যের কোনো ব্যাপার নেই।

যুদ্ধবিমান রাফাল ওড়ানোর জন্যও একজন মহিলা পাইলটকে সিলেক্ট করা হয়েছে, এমনটাই জানানো হয়েছে ভারতীয় নৌসেনার পক্ষ থেকে। যদিও এই মহিলা পাইলট অপারেশনাল হিসেবে আপাতত কাজ করবেন। এই মুহূর্তে দাঁড়িয়ে ভারতীয় বায়ু সেনায় ১ হাজার ৮৭৫ জন মহিলা অফিসার রয়েছেন। এদের মধ্যে দশ জন যুদ্ধবিমানের পাইলট নিযুক্ত রয়েছেন।

যুদ্ধও জাহাজের ক্রিউ হিসাবে মহিলাদের রাখা হত না। এর কারণ হল, যুদ্ধ জাহাজের ক্রিউ কোয়ার্টার মহিলাদের নিজস্ব পরিসর হিসেবে ব্যাবহারের উপযুক্ত নয়। এছাড়া সব থেকে বড় ব্যাপার হল- পুরুষ এবং মহিলাদের আলাদা করে বাথরুম থাকে না যুদ্ধজাহাজে। কিন্তু নিযুক্ত দুই মহিলা অফিসারকে এই সমস্যায় পড়তে হবে না। কারন- তাদের লম্বা সফরে যেতে হবেনা। কারন সাব লেফটেন্যান্ট কুমুদিনী ও রিতি সিং যুদ্ধজাহাজের MH-60 R হেলিকপ্টারের ডিউটিতে থাকবেন।

Related Articles

Back to top button