ভারত রাজ করবে টেক দুনিয়ায়, আত্মনির্ভরশীল ভারত গড়তে আহ্বান প্রধানমন্ত্রীর

Narendra_Modi

২৯ শে জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনা অ্যাপস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। এই অ্যাপ্লিকেশনগুলিকে তথ্য প্রযুক্তি আইনের 69 ধারা ব্যবহার করে এই অ্যাপ গুলিতে নিষিদ্ধ করা হয় এবং সরকার কর্তৃক বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে এই চীনা অ্যাপ্লিকেশনগুলি দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার জন্য বিপজ্জনক। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যে ভারত সরকারের সিদ্ধান্ত চীনকে একটি শক্ত বার্তা দেবে।

দেশ পরবর্তীতে চীন ব্যাতীত অন্য কোনো দেশের ওপর নির্ভর করুন তা চান না দেশের প্রধানমন্ত্রী। মোদিজি দেশের যুব সমাজকে প্রযুক্তি বিশ্বে দেশকে স্বাবলম্বী করার আহ্বান জানিয়েছেন। তিনি তাদের সামনে নতুন চ্যালেঞ্জ নিয়ে এসেছেন। প্রযুক্তি বিশ্বে ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জ হ’ল ‘আত্মনির্ভর ভারত অ্যাপ উদ্ভাবনী চ্যালেঞ্জ’।

“এই লক্ষ্যটিকে সামনে রেখে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক একটি স্বনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ নিয়ে এসেছে যা দুটি অ্যাপ্লিকেশনটিতে চলবে: বিদ্যমান অ্যাপ্লিকেশনগুলির প্রচার এবং নতুন অ্যাপ্লিকেশন বিকাশ করা। এই চ্যালেঞ্জটিকে আরও সার্থক করার জন্য সরকার এবং প্রযুক্তি সম্প্রদায়ের সদস্যরা একসাথে কাজ করবে, ”লিঙ্কডইনে প্রধানমন্ত্রী লিখেছেন।

ভারত সরকার বর্তমান অ্যাপ্লিকেশনগুলির যেগুলি ই-লার্নিং, বাড়ির কাজ, গেমিং, ব্যবসা, বিনোদন, অফিস ইউটিলিটি এবং সোশ্যাল নেটওয়ার্কিং বিভাগে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

এই উদ্যোগের ট্র্যাক -১ এর অংশ হিসাবে, আগামী এক মাসের মধ্যে ভাল অ্যাপগুলি চিহ্নিত করা হবে। এছাড়াও, ট্র্যাক -২ এ থাকা নতুন অ্যাপস এবং প্ল্যাটফর্মগুলি আদর্শ, ইনকিউবেশন, প্রোটোটাইপিং এবং বাজার অ্যাক্সেসের সাথে রোল আউট হিসাবে বিবেচিত হবে।