ভারতের জয়জয়কার, রেওয়াতে সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Narendra-Modi-Rewat
রেওয়াতে সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: আজ মধ্যপ্রদেশের রেওয়াতে এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনের পরেই নরেন্দ্র মোদি বলেছেন, ‘শুধু আজ নয়, একবিংশ শতাব্দীতে অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে সৌরশক্তি। সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করল রেওয়া। নর্মদা মা ও সাদা বাঘের জন্য পরিচিত ছিল রেওয়া। এবার তার সঙ্গে যুক্ত হল এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র।’

প্রসঙ্গত, এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার পার্কটি ছিল কর্ণাটকে। এশিয়ার সবচেয়ে বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র এটি। এই সোলার প্ল্যান্ট ৭৫০ মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতা সম্পন্ন। এটি করতে খরচ হয়েছে ৪৫০০ কোটি টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করলো রেওয়া। করোনা আবহে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই সোলার প্ল্যান্টের উদ্বোধন সারলেন তিনি।

প্রসঙ্গত, এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার পার্কটি ছিল কর্ণাটকে। আর এইবার তা রেওয়া তেই। এই প্রকল্প থেকে উৎপন্ন সৌরবিদ্যুৎ প্রতিবছর প্রায় ১৫ লক্ষ টন কার্বনের হ্রাস ঘটাবে। আর এক্ষেত্রে সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লির মেট্রো রেলে এছাড়াও গন পরিবহন ব্যবস্থা সহ বিভিন্ন রাজ্যেও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতে, সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করল রেওয়া। নর্মদা মা ও সাদা বাঘের জন্য পরিচিত ছিল রেওয়া। এবার তার সঙ্গে যুক্ত হল এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র।