নিউজরাজ্য

রাজ্য থেকে বিদায় নিচ্ছে বর্ষা, জাঁকিয়ে পড়বে হাড় কাঁপানো শীত

মা দুর্গার আগমনের সাথে সাথে পশ্চিমবঙ্গ থেকে বিদায় নিয়েছে বর্ষা। তার সাথে সাথে বিদায় নিয়েছে ভ্যাপসা গরম। এখন আকাশের দিকে তাকালে দেখা যাবে ঝলমলে আকাশ। কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবার তুলনায় একটু বললেও রাজ্যের বেশিরভাগ শহরের তাপমাত্রা অনেকটাই কমে গেছে। উত্তরে বাতাসের সঙ্গে আস্তে আস্তে ঢুকে পড়ছে শীত।

সম্ভবত পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা ৮ থেকে ১৪ ই অক্টোবর এর মধ্যে। কিন্তু এবছর বঙ্গোপসাগরে বিভিন্ন নিম্নচাপ তৈরি হবার পর বর্ষা বিদায় নিতে অনেকটা দেরি হয়ে গেছে। পূজার মধ্যেও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের বিভিন্ন বিস্তীর্ণ এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় ছিল।

তবে এবার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানিয়ে দেওয়া হল যে, এ বছরের মতো রাজ্য থেকে বিদায় নিল মৌসুমী বায়ু। একইসঙ্গে একইদিনে সারাদেশ থেকে বিদায় নিল মৌসুমী বায়ু। সেই সঙ্গে জাঁকিয়ে শীত পড়ায় কথা বলেন আবহাওয়া দপ্তর।

এই দিন দুপুরের আবহাওয়া দপ্তরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, বুধবারে পাশাপাশি বৃহস্পতিবারও উত্তরবঙ্গের আবহাওয়া থাকবে। আগামী ২৪ ঘন্টাতে একইরকম আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে। কোথাও কোনো রকম বৃষ্টি হবার সম্ভাবনা নেই আপাতত।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গের মত দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টা আবহাওয়া শুকনো থাকবে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

Related Articles

Back to top button