অভিনব উদ্যোগ! বাড়ি বাড়ি স্যানিটারি প্যাড পৌঁছে দিলেন দিনহাটা মহকুমার শাসক

দিনহাটা: লকডাউন পরিস্থিতিতে বাড়িতে বাড়িতে স্যানিটারি প্যাড পৌঁছে দিয়ে অভিনব উদ্যোগ গ্রহণ করল দিনহাটা মহকুমার শাসক। আশা কর্মী ও পুর এলাকার স্বাস্থ্য কর্মীরা তা বাড়িতে পৌঁছে দিবে বিনামূল্যে।

8ই মার্চ বিশ্ব নারী দিবসের প্রাকমুহুর্তে ‘বান্ধবী’ নামে একটি প্রকল্প ঘোষণা করেন মহকুমার শাসক। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী এই প্রকল্পে স্যানিটারি ন্যাপকিন বানাবেন। এবং 7ই মার্চ বিশ্ব স্বাস্থ্য দিবসের দিন থেকে স্বল্প মূল্যে তা স্কুল ,কলেজ, এবং স্থানীয় মহিলাদের মধ্যে সরবরাহ করবে তারা। সেই সময় ‘বান্ধবী’ প্রকল্পের জন্য হাজার হাজার প্যাড সংগ্রহ করেন তারা।

[আরও পড়ুনঃ করোনা উপসর্গ নিয়ে উত্তরবঙ্গে আরও একজনের মৃত্যু]

করোনার দাপুটে আপাতত বন্ধ রয়েছে তাদের সেই প্রকল্প। লকডাউন পরিস্থিতিতে বা অপ্রাপ্যতার কারণে যারা স্যানিটারি প্যাড পাচ্ছেন না তাদের মধ্যে সরবরাহের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মহকুমাশাসক শেখ আনসার আহমেদ। মহাকুমার শাসক জানান এই পরিস্থিতিতে কোনো মহিলা বা কিশোরী যদি দোকানে প্যাড পেয়ে না থাকে বা অপ্রাপ্যতার কারণে এবং কেউ যদি বাড়ির বাইরে বেরোতে না পারেন তাহলে মহকুমাশাসকের সোশ্যাল মিডিয়া সাইটে জানালে বিনামূল্যে সংশ্লিষ্ট এলাকার আশা কর্মী ও স্বাস্থ্য কর্মীদের দ্বারা তাদের ‘বান্ধবী’ প্রকল্পের প্যাড বাড়িতে দিয়ে আসা হবে।

শহরের পাশাপাশি গ্রামের মহিলাদের এই সেনিটারি ন্যাপকিন প্যাড দেওয়া হবে এবং হোম কোয়ারান্টিনে থাকা কোনো মহিলা বা কিশোরি যদি এই পরিষেবা চান তারাও তা পেতে পারেন। মহকুমা প্রশাসকের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।