সুস্থ হয়ে উঠছেন জওয়ানরা, সাতদিনের মধ্যে আবারও কাজে যোগ দেবেন তাঁরা

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনা এবং চীনা সেনাদের মধ্যে সংঘর্ষে, চীনা সেনাবাহিনী ১০ জন ভারতীয় সেনাকে ধরেছিল। সংবাদ সংস্থা পিটিআই তাদের কাছে এক প্রতিবেদনে এই দাবি করেছে। পিটিআই অনুসারে, চীনা সেনাবাহিনী দুটি ভারতীয় মেজর সহ 10 সেনাকে ধরেছিল। তিন দিনের আলোচনার পরে চীন তাদের ছেড়ে দিয়েছে। তবে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়নি।

এর আগে ভারতীয় সেনাবাহিনী মিডিয়ার খবরে অস্বীকার করেছিল যে লাদাখে চীনের সাথে সংঘর্ষের পরে বেশ কয়েকজন ভারতীয় সেনা নিখোঁজ রয়েছে। ভারতীয় সেনা এক বিবৃতিতে বলেছে, চীনের সাথে সংঘর্ষে কোনও ভারতীয় সেনা নিখোঁজ হয়নি।

তবে এমন খবর পাওয়া গেছে যে লাদাখে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে রক্তাক্ত সংঘর্ষের পরে চীন কিছু ভারতীয় সেনাকে বন্দী করে নিয়েছিল। এছাড়াও, ভারতীয় সেনাবাহিনীর দ্বারা ২০ জন ভারতীয় সেনা নিহত এবং ৪৩ জন চীনা সৈন্যকে পিটিয়ে মারে ভারতীয় সেনা। তবে চীন এখনও তার সেনাদের জন্য কোনও মৃতের সংখ্যা ছাড়েনি। ভারতের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একটি সংবাদমাধ্যমকে ব্রিফিংয়ে জানিয়েছেন, সোমবার দু’দেশের সংঘর্ষে কোনও ভারতীয় সেনা নিখোঁজ হয়নি।

অন্যদিকে নিউজ এজেন্সি এএনআই অনুসারে, ভারতীয় সেনা সূত্র জানিয়েছে যে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত কোনও জওয়ানের অবস্থা শোচনীয় ছিল না। আর যারা আহত হয়েছেন তারা ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। লেহের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮ জন ভারতীয় সেনা। তারা সবাই আগামী 15 দিনের মধ্যে কাজে যোগ দেবে। আরেকদিকে, ৫৮ জন জওয়ান যারা সামান্য চোট পেয়ছিলেন, তাঁরা এক সপ্তাহের মধ্যেই কাজে যোগ দেবেন।