পরিযায়ী শ্রমিকদের ফেরাতে একাধিক ট্রেনের ব্যবস্থা করল রাজ্য, ঘোষণা নবান্নের

অমিত শাহের চিঠি কে কেন্দ্র করে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার জন্য তোড়জোড় শুরু করেছে রাজ্য। করণা আবহে লকডাউন এর কারণে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়ে থাকা বাংলার শ্রমিকদের ভিন রাজ্য থেকে একাধিক ট্রেনের ব্যবস্থা করা হলো। আগামী রবিবার পরিযায়ী শ্রমিকদের একটি স্পেশাল ট্রেন মালদা এসে পৌঁছবে বলে নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

এদিন সাংবাদিক বৈঠকে স্বরাষ্ট্র সচিব আরও বলেন, ‘পাঞ্জাব, তামিলনাড়ু, বেঙ্গালুরু, তেলঙ্গানা বা হায়দরাবাদ থেকে ট্রেন আসার ব্য়াপারে নানা শিডিউল করা হয়েছে। এছাড়াও বৃন্দাবন, বারাণসী, মথুরায় আটকে পড়া তীর্থযাত্রীদের জন্য় ট্রেনের ব্য়বস্থা করা হবে। পরিযায়ী শ্রমিকরা এ রাজ্য়ে ফিরলে তাঁদের স্বাস্থ্য় পরীক্ষা করা হবে। তারপরই তাঁদের বাড়িতে ফেরানো হবে’।

এছাড়াও শ্রমিকদের বাংলায় ফেরানোর প্রসঙ্গে তিনি আরোও বলেন, ‘প্রতিবেশী রাজ্য় থেকে পায়ে হেঁটে চলে আসছেন অনেকে। সীমান্তে পৌঁছোলে তাঁদের মেডিক্য়াল প্রটোকোল মেনে সরকারি বাস, বেসরকারি বাসে করে তাঁদের নিজেদের জেলায় পৌঁছে দেওয়া হবে। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, অসম, সিকিম সীমান্ত থেকে বঙ্গবাসীদের পৌঁছে দেওয়ার জন্য় রাজ্য় পরিবহণ নিগমের ১ হাজার বাস নিয়ুক্ত করা হযেছে। বিদেশে আটকে থাকা বঙ্গবাসীদের বিমানে ফেরানোর জন্য় রাজ্য় সরকার সম্মতি জানিয়েছে’।