রেশন কার্ডহীন ১৬ লক্ষ নথিভুক্ত মানুষের হাতে ফুড কুপন তুলে দেবে রাজ্য

রেশন কার্ডহীন ১৬ লক্ষ নথিভুক্ত মানুষের হাতে ফুড কুপন তুলে দেবে রাজ্য। করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এর একাধিক কাজে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বিরোধীরাও। পাশাপাশি কেউ যেন অনাহারে না থাকে তার জন্য কার্ডহীন মানুষ কেও 5 কেজি চাল গম দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। ফলে তাদের জন্য আগামী ছয় মাসের ফুড কুপনের ব্যবস্থা করেছে খাদ্য দপ্তর। মুখ্যমন্ত্রী নির্দেশ পেয়েই নাম নথিভুক্ত অথচ রেশন কার্ড নেই 16 লক্ষের বেশি মানুষদের জন্য চাল গম এর ব্যবস্থা সম্পন্ন করল খাদ্য দপ্তর। এছাড়াও আগামী 1 এপ্রিল থেকে বিনামূল্যে রেশন বিতরণ করবে চার শ্রেণীর রেশন কার্ড প্রাপকদের।

মঙ্গলবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন আগামী 10ই এপ্রিল থেকে তালিকাভুক্ত 16 লক্ষের বেশি মানুষকে এই ফুড কুপন তুলে দেওয়া হবে। কলকাতার পাশাপাশি সমস্ত জেলাতেই এই কুপন দেখিয়ে বিনামূল্যে 5 কেজি করে চালও গম মাথাপিছু তোলা যাবে। লকডাউন এর জেরে খাদ্য সাথী, রাজ্য খাদ্য যোজনা এবং অন্তর্দয়ভুক্ত দেরও বিনামূল্যে মিলবে রেশন। পাশাপাশি কার্ডহীন 16 লক্ষ ছাড়াও আরো পাঁচ লাখ GR প্রকল্পে রেশন দেবে বলে রাজ্য সূত্রে জানা যায়।

গোটা বিষয়টা নিয়ে বৈঠকে বসেন এদিন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এবং খাদ্য দপ্তর বণ্টনের শীর্ষ কর্তারা। এছাড়াও যাদের কোন রেশন কার্ড বা ফুড কুপন নেই তাদেরকেও এমন অসহায়ের দিনে মুখ্যমন্ত্রীর নির্দেশে GR প্রকল্পের মাধ্যমে সমপরিমাণ চাল গম দেওয়া হবে বলে জানান খাদ্যমন্ত্রী।