আর্থিক প্যাকেজ ঘোষণার পরই চাঙ্গা শেয়ার বাজার, ২ লক্ষ কোটি টাকা লাভ বিনিয়োগকারীদের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০ লক্ষ কোটি টাকার একটি বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরে শেয়ারবাজার চাঙ্গা হয়েছে। বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এদিনে 2 শতাংশেরও বেশি লাভবান হয়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক ৬৩৭.৪৯ পয়েন্ট বেড়ে ৩২,০০৮ পয়েন্টে পৌঁছেছে। অন্যদিকে, নিফটির শেয়ার সূচক ১৮৮.০৫ পয়েন্ট বেড়ে ৯,৩৮৩.৫৫ পয়েন্টে পৌঁছেছে। প্রধানমন্ত্রীর ঘোষণার পর বিনিয়োগকারীরা আস্থা ফিরে পেয়েছেন। দিন শেষে বিনিয়োগকারীদের মুনাফা দাঁড়িয়েছে প্রায় ২ লাখ কোটি টাকা।

বুধবার বাজারে বেশ কয়েকটি ক্ষেত্রে শেয়ারের দাম বেড়েছে। এর মধ্যে রয়েছে গাড়ি উত্পাদন, ব্যাংক নিফটি, আইটি, ধাতুবিদ্যা, তেল ও গ্যাস, রাষ্ট্রায়ত্ত উদ্যোগ, প্রযুক্তি, ভোক্তা পণ্য, মূলধনী পণ্য। আবার এফএমসিজি, স্বাস্থ্যসেবার মতো কিছু ক্ষেত্রেও শেয়ারের দাম কমেছে। ব্যাংকিং খাতে সবচেয়ে ভাল গতি দেখা গেছে।

বুধবার সর্বাধিক উপকৃত হয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক, আদানি পোর্টস অ্যান্ড এসইজেড, এল অ্যান্ড টি, আলট্রাটেক সিমেন্ট, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। আবার নেসলে ইন্ডিয়া, সান ফার্মা, ভারতী এয়ারটেল, ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ, হিন্দুস্তান ইউনিলিভার এবং টাটা কনসালটেন্সি সার্ভিস-এর শেয়ারের মূল্য নেমে গিয়েছে।

মঙ্গলবার বাজার বন্ধ হওয়ার সময় বিএসই-র মার্কেট ক্যাপ ছিল ১,২২,৬৯,৮৪৪.২৫ কোটি টাকা। সেখানে বুধবার লেনদেন বন্ধ হওয়ার সময় তা বেড়ে হয়েছে ১,২৪,৭০,২৮৭.৭৩ কোটি টাকা। এর ফলে একদিনে বিনিয়োগকারীদের লাভের পরিমাণ বেড়ে হয়েছে ২,০০,৪৪৩.৪৮ কোটি টাকা।