১৯টি আয়ুর্বেদিক উপাদান নিয়ে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ট্রায়াল

corona-vaccine
১৯টি আয়ুর্বেদিক উপাদান নিয়ে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ট্রায়াল

নিজস্ব প্রতিবেদন: করোনিল ছাড়াও আরও ১৫টিরও বেশি আয়ুর্বেদিক উপাদান নিয়ে শুরু হতে চলেছে ট্রায়াল। জানা যাচ্ছে, করোনিল এর পর এবার ১৯টি আয়ুর্বেদিক উপাদান নিয়ে শুরু হতে চলেছে ট্রায়াল।

গোমূত্র পিল থেকে পঞ্চগব্য, হলুদ ও বিভিন্ন ভেষজ উপাদানের মিশ্রণ কোভিড থেরাপিতে প্রয়োগের জন্য অনুমোদন পাওয়া গিয়েছে। এর আগেও করোনা চিকিৎসায় আয়ুর্বেদিক থেরাপিতে আগেই সম্মতি দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আয়ুষ মন্ত্রকের তত্বাবধানে আয়ুর্বেদিক উপাদানের ট্রায়ালের জন্য তৈরি হয়েছে টাস্ক ফোর্স। সূত্রের খবর, দেশের ক্লিনিকাল ট্রায়াল রেজিস্ট্রিতে এই আয়ুর্বেদিক উপাদানের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমোন চাওয়া হয়েছিল।

কী কী আয়ুর্বেদিক উপাদানের ট্রায়াল শুরু হবে?
জানা যাচ্ছে গিলয় গোমূত্র, পঞ্চগব্য, কাবাসুরা কুদিনার, হলুদ, কারকুমিন, ব্ল্যাক পেপার ট্যাবলেট সহ আরও একাধিক উপাদান নিয়ে হতে চলেছে ট্রায়াল।

তবে একাধিক আয়ুর্বেদিক চিকিৎসকরা এই বিষয়ে আশার আলোর কথা জানিয়েছেন। গোমূত্র পিল থেকে পঞ্চগব্য, হলুদ ও বিভিন্ন ভেষজ উপাদানের মিশ্রণ কোভিড থেরাপিতে প্রয়োগের জন্য অনুমোদন পাওয়া গিয়েছে। এর আগেও করোনা চিকিৎসায় আয়ুর্বেদিক থেরাপিতে আগেই সম্মতি দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।