অফবিটভাইরাল

মাত্র ৩৬ বছরে ৪৪ টি সন্তানের জন্ম দিলেন এই মহিলা, নেটদুনিয়ায় ভাইরাল সেই ছবি

মারিয়াম নাবাতানজি হল উগান্ডার বাসিন্দা। তার বয়স মাত্র ৩৬ বছর। তিনি মোট ৪৪টি শিশুর জন্ম দিয়েছেন এই ৩৬ বছরের জীবনে। এই ৪৪টি শিশুর মধ্যে জীবিত এবং সুস্থ রয়েছে মোট ৩৮টি শিশু। তিনি সব শিশুর দেখাশোনা করেন।

20201003 172205

মারিয়াম ছয়বার জমজ, চারবার তিনটি এবং তিনবার চারটি করে সন্তানের জন্ম দিয়েছেন। গত তিন বছর আগে তার স্বামী তাকে ছেড়ে চলে যায়। রীতিমতো হিমশিম খাচ্ছে মারিয়া এতগুলো শিশু নিয়ে সংসার চালাতে। মারিয়ামের ১২ বছর বয়সে বিয়ে হয় ৪০ বছরের একটি পুরুষের সাথে। তিনি জমজ সন্তানের মা হন বিয়ের এক বছরের মাথায় এমনটিই জানা যায় যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মিররের অনলাইন সূত্রের সাহায্যে। মারিয়াম শারীরিক ক্ষতির কথা ভেবে অনবরত সন্তানের জন্ম দেন জন্মনিয়ন্ত্রণের পরামর্শ পাওয়ার পরও।

image 14

মারিয়ামের ওপর পুরো সংসারের দায়ভার এসে পড়ে তিন বছর আগে তার স্বামী ছেড়ে যাওয়ার পর থেকেই। তিনি তার এই বিশাল পরিবারকে নিয়ে সিমেন্ট দেয়াল ও চার লোহার পাতের চাউনিওয়ালা জীর্ণ চারটি ঘর বিশিষ্ট বাড়িতে আছেন। তার বাড়ির চারপাশে কফি ক্ষেত।

image 12

সবার ন্যূনতম খাবারের জোগান দিতে গেলেও ২৫ কেজি ভুট্টা লাগে প্রতিদিন। মারিয়াম রীতিমতো হিমশিম খেয়ে যায় এই ভুট্টার যোগান দিতে মাছ-মাংসে কথাতো বাদই দিন। তিনি বলেন,‘আমি ছোটবেলা থেকেই বড়দের মতো দায়িত্ব পালন করে আসছি। আমার মনে হয় আমি জন্মের পর আনন্দ বলতে কিছু পাইনি’।

mariam bg20191020051359

মারিয়ামকে প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হয় এতগুলো শিশুর দেখাশোনা ও তাদের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য। তিনি কোন কাজকে ছোট মনে করেন না সব রকম কাজই করেন তিনি। স্কুল ছেড়ে দিয়ে কাজে যোগ দিয়েছেন ২৩ বছর বয়সি পরিবারের বড় ছেলে ইভান কিবুকা। যাতে সে সবার খোরাক মেটাতে পারে।

image 13

Related Articles

Back to top button