আগামী তিনদিন ভারী বৃষ্টিতে ভাসবে কলকাতাসহ এই ৮ জেলা, সতর্কতা জারি আবহাওয়া দপ্তরের

99

উত্তরবঙ্গে জারি কমলা সর্তকতা। দিনভর আকাশ মেঘলা আজ। প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেখানে। আলিপুর আবহাওয়া দপ্তরের আশঙ্কা অনুযায়ী শনিবার অব্দি চলতে পারে ভারী বৃষ্টিপাত। আজ দক্ষিণবঙ্গে চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। পশ্চিমের জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় থাকবে মেঘলা আকাশ। বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তিভাব। হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টি।

হওয়া অফিস সূত্রে জানানো হচ্ছে মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে আপাতত। তবে শুক্রবার থেকে এটি ক্রমশ দক্ষিণের দিকে সরার আশঙ্কা রয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তামিলনাড়ু উপকূলে রয়েছে এক ঘূর্ণাবর্ত। দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আগামীকাল শুক্রবার নাগাদ নতুন করে একটি ঘূর্ণবাত তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়।

আরও পড়ুন:   রিয়ার পর 'ড্রাগস চক্রে' জড়িয়ে গেল দীপিকার নাম, সামনে এল হোয়াটসঅ্যাপ চ্যাট

কলকাতা সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.১ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি বেশি। গতকাল অর্থাৎ বুধবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭১ থেকে ৯৪ শতাংশ পর্যন্ত রয়েছে। বৃষ্টি হয়েছে সামান্য।

আরও পড়ুন:   বঙ্গোপসাগরের উপর নিম্নচাপের জন্য কলকাতা সহ সারা দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে

অতি ভারী বৃষ্টি সর্তকতা জারি হয়েছে কমলা সর্তকতা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং কালিম্পং এ রয়েছে এই সর্তকতা। শনিবারে দার্জিলিং জেলা ছাড়া আর কোথাও বৃষ্টিপাতের সর্তকতা নেই সেভাবে। তবে জারি থাকবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। ভারী বৃষ্টি হতে পারে পশ্চিমের বেশকিছু জেলাতে যেমন বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কাল থেকে রয়েছে গরম এবং আদ্রতা জনিত অস্বস্তি আরও বাড়ার সম্ভাবনা। কাল শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে উত্তর-পূর্ব ভারতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য ও যেমন সিকিম ও উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আগামী একদিন অসময়ে রয়েছে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস। কাল অব্দি ভারী বৃষ্টি চলবে বিহার উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে। আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে তামিলনাড়ু উপকূল অঞ্চলে। কাল থেকে বৃষ্টিপাত বাড়বে মহারাষ্ট্রের বিভিন্ন জেলাতে।