নিউজ

একাধিক বিধিনিষেধ নিয়ে অনুষ্ঠিত হবে এবারের দূর্গা পূজা, জেনেনিন কি কি নিয়ম থাকছে

পুজোর বাকি আর মাত্র ৪৪ দিন। কিন্তু করোনা আবহে কি করে আয়োজন হবে দুর্গাপুজোর সেই নিয়ে প্রথম থেকেই অনেকের মনে অনেক প্রশ্ন। কিন্তু যাই হোক প্রতি বছরের মতন এবার জাক জমক করে হবে না দুর্গা পুজো সেটা ইতিমধ্যেই জেনে গেছেন প্রত্যেকেই।

প্রতিবারের মতন লাইন দিয়ে ভিড় ঠেলে ঠাকুর দেখা যাবেনা, ঘোরা যাবেনা যখন তখন সেই ধারনা সবার কাছে জলের মতন পরিষ্কার। প্রিতিবারে মতোন এবছর থাকবে থিম থাকবে না প্যান্ডেলের জাক জমক। পাশাপাশি থাকবে না আলোর বহর এবং শহর জুড়ে ব্যনারের মেলা। নিয়ম রক্ষা করতে পুজো করা হলেও সেক্ষেত্রে মানা হবে সামাজিক দূরত্ব এবং সকল করোনা বিধি। ইতিমধ্যেই বড় বড় পুজো কমিটিগুলি জানিয়ে দিয়েছে তারা এবার অন্যবারের মতো আড়ম্বরে পুজো করবে না।

আর এসবের মাঝেই দুর্গা পুজোর গাইডলাইন প্রকাশ করেছে ওড়িশা সরকার। করোনা সতর্কতা বজায় রাখার জন্য মানতে হবে বেশ কিছু নিয়ম, যা দেখে মনে হতেই পারে এভাবে কি আর ঠাকুর দেখা সম্ভব? তার থেকে বাড়িতে বসে থাকায় ভালো।

তাহলে চলুন দেখে নেওয়া যাক সেই বিশেষ দুর্গাপুজোর নিয়ম- প্রথমত, চার ফিটের বেশি উঁচু করা যাবে না প্রতিমা। দ্বিতীয়ত, সামাজিক দূরত্ব বজায় রাখতে সাত জনের বেশি দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না প্যান্ডেলে। তৃতীয়ত, প্রতিমা নিরঞ্জনের সময় মাইক ব্যবহার করা চলবে না। চতুর্থত, প্রতিমা নিরঞ্জনেও থাকবে না কোনও জাঁকজমকপূর্ণ আয়োজন।

Related Articles

Back to top button