আজ ১.৩৫ লক্ষ পরিযায়ী শ্রমিককে চাকরিতে নিয়োগ করছেন যোগী আদিত্যনাথ

Yogi Adityanath
Yogi Adityanath

করোনা মহামারীর কারণে দেশব্যাপী লকডাউনের প্রেক্ষিতে বিভিন্ন রাজ্য থেকে উত্তর প্রদেশে ফিরে আসা পরিযায়ী কর্মীদের জন্য যোগী আদিত্যনাথ জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছেন। মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ 1.35 লাখ পরিযায়ী কর্মীদের চাকরীর অফার চিঠি হস্তান্তর করবেন। এই রোজগার MSME আর রিয়েল এস্টেট সেক্টরে পাওয়া যাবে।

লখনউতে হওয়া এই অনুষ্ঠানের আয়োজন সূক্ষ্ম, ছোট এবং মাঝারি শিল্প আর উদ্যোগ অনুপ্রেরণা বিভাগ দ্বারা করা হচ্ছে। আজ যে সমস্ত পরিযায়ী কর্মীদের চাকরীর অফার চিঠি দেওয়া হবে তাদের নয়ডা গার্মেন্টস ইন্ডাস্ট্রি এবং রিয়েল এস্টেট সেক্টরে চাকরি দেওয়া হবে।

এর আগে সোমবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন যে মনরেগা অনুসারে, রাজ্যে ৫৭ লক্ষ ১২ হাজার শ্রমিককে চাকরি দেওয়া হবে। এটি বর্তমানে পুরো দেশে সর্বোচ্চ। তিনি নির্দেশ দিয়েছিলেন যে ইউনিটের আয়ের প্রয়োজনীয়তা গণনা করতে এবং প্রয়োজনীয় শ্রমিকদের নিয়োগের জন্য সমস্ত শিল্প ইউনিটকে সমীক্ষা করা উচিত।

লকডাউনের সময় রাজ্যে বাস ও অন্যান্য উপায়ে ৩২ লক্ষেরও বেশি শ্রমিক উত্তরপ্রদেশে পৌঁছেছে। যোগী সরকার এই সমস্ত শ্রমিককে রাজ্যে নিয়োগের পরিকল্পনা করেছে। এই আদেশে, 15 লক্ষাধিক শ্রমিকের দক্ষতা ম্যাপিং করা হয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন যে প্রত্যাবর্তনকারী কর্মীদের অন্য রাজ্যে যেতে বাধা দেওয়ার জন্য তাদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং শক্তি অনুযায়ী রাজ্যের কাজ ব্যবস্থা করতে হবে। এজন্য এক্সপ্রেসওয়ে, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, সড়ক নির্মাণ, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকল্পের মাধ্যমে তাদের চাকরি দেওয়ার নির্দেশনা জারি করা হয়েছে।