ভাইরালঅফবিট

ভারতের এই অঞ্চলে দেখা মিলল দু’মুখো বিষধর সাপের, মূহুর্তে ভাইরাল ভিডিও

প্রকৃতি হল এক রহস্যের ভান্ডার। প্রতিদিনই কিছু না কিছু অদ্ভুত জিনিস আমাদের সামনে আসে। এবার অদ্ভুত দেখতে একটি চন্দ্রবোড়া সাপ দেখা গেলো মহারাষ্ট্রের কল্যাণে। সাধারণত গ্রামে গঞ্জে সাপের উপদ্রব দেখা যায়। গ্রামবাসীরা সাপগুলোকে বনোদপ্তরের হাতে তুলে দেয় বা নিজেরা জঙ্গলে গিয়ে ছেড়ে আসে। এবারেও অদ্ভুত দেখতে চন্দ্রবোড়া সাপটিকে বনদপ্তরের হাতে তুলে দিয়েছে এলাকার গ্রামবাসীরা।

১১ সেমি দৈর্ঘ্যের এই সাপটির দুটি মাথা। ভারতের অন্যতম বিষধর সাপ হিসেবে মর্যাদা পেয়েছে চন্দ্রবোড়া। গত বৃহঃস্পতিবার এলাকার এক বাসিন্দা এই দুই মাথওয়ালা অদ্ভুত সাপটিকে দেখে স্থানীয় সাপ উদ্ধারকারীদের ডেকে পাঠান। উদ্ধারকারীরা এসে ওই সাপটিকে উদ্ধার করে প্যারেলের হাফকিনে প্রতিষ্ঠানে পাঠানোর ব্যাবস্থা করেন। ভারতে এই নিয়ে ৪ টি মাথা বিশিষ্ট চন্দ্রবোড়া দেখতে পাওয়া গিয়েছে।

ভারতীয় বন দপ্তরের আধিকারিক সুশান্ত নন্দ এই সাপের একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তিনি জানান, এই অদ্ভুত দেখতে চন্দ্রবোড়া সাপটিকে মহারাষ্ট্র থেকে উদ্ধার করা হয়েছে। তিনি আরও জানান, ‘জিনগত বিকৃতির জন্যই সাপটি দুই মাথা নিয়ে জন্ম নিয়েছে। যদিও বন্যজীবনে এইরকম বিকৃতি নিয়ে বেঁচে থাকা খুবই কঠিন।’

কল্যাণ রেঞ্জ অফিসের উপবম সংরক্ষণ আধিকারিক জিতেন্দ্র রামগাওকর জানিয়েছে, সাপটি তুলনমূলকভাবে সুস্থ আছে। এরআগে ওই এলাকা থেকে ২০১৯ সালে একটি সাপ উদ্ধার করা হয়েছিল। কিন্তু সেটিকে বাঁচানো যায়নি।

Related Articles

Back to top button