চীনের বিরুদ্ধে সবথেকে বড় পদক্ষেপ নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনে উইঘুর মুসলিমদের নির্যাতনের বিরুদ্ধে একটি বিল পাস করেছেন। মার্কিন পদক্ষেপে চীন তীব্র হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘুদের নৃশংসতার জন্য শাস্তি দেওয়ার আহ্বান জানিয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন।

প্রস্তাবটিতে পশ্চিম শিনজিয়াংয়ের উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘুদের নজরদারি করার এবং চীনা কর্তৃপক্ষকে তাদের গ্রেপ্তারের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে। খুব খারাপ পরিস্থিতিতে চীনে দশ লক্ষেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। আর চীনের এই পদক্ষেপের বিরুদ্ধে অন্য দেশ দ্বারা নেওয়া সবথেকে বড় পদক্ষেপ আমেরিকার তরফ থেকে নেওয়া হল।

বুধবার মার্কিন কংগ্রেস কর্তৃক এই প্রস্তাবটি পাস হয় এবং রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেন। মার্কিন পদক্ষেপের পরে চীনের সাথে ইতিমধ্যে সম্পর্ক আরও খারাপ হতে চলেছে। এই পাসের পরে এবার চীনও এ নিয়ে বিবৃতি দেওয়া শুরু করেছে। বার্তা সংস্থা এএফপি টুইট করেছে যে বেইজিং বলেছিল যে উইঘুর বিলটি পাস করে চীনের উপর হামলার পরিণতি যুক্তরাষ্ট্র ভোগ করবে।

প্রতিবেদন অনুসারে, শোনা যাচ্ছে যে চীনের বিরুদ্ধে আমেরিকার পদক্ষেপ খুব বড়। ট্রাম্প একটি বিবৃতি জারি করেছেন 2020 উইঘুর মানবাধিকার নীতি আইন “মানবাধিকার লঙ্ঘনের অপরাধীদের” দোষী সাব্যস্ত করবে। উইঘুরের অধিকারের লড়াই লড়া আইনজীবী ন্যরি টার্কেল সোশ্যাল মিডিয়ায় রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে লেখেন, ‘এত আমেরিকা আর উইঘুরদের জন্য একটি মহান দিন।”