লোক নাট্যের হাত ধরে লোক হৃদয়ের মঞ্চে পৌঁছে গেছিলেন উৎপল দত্ত

7

পর্দায় হাসতে হাসতে যিনি পরিকল্পনা করতেন এক ষড়যন্ত্রের তার নাম উৎপল দত্ত। বাংলা গণনাট্য আন্দোলন যার হাত ধরেই পূর্ণতা পেয়েছিল।১৯৯৩ সালের ১৯ আগষ্ট তিনি ইহলোকের মায়া ত্যাগ করে চলে গিয়েছিলেন। শিশির ভাদুরির নাটক দেখেই এই কিশোরের মনে হয়েছিল তিনি অভিনয় করবেন।

জেভিয়ার্স কলেজে পড়াকালীন তার এক বন্ধু বলেছিলেন , ও জন্মগত প্রতিভা “প্রথম অভিনয় স্বাধীনতার বছরে ” দা রোগারিজ ওফ স্ক্যাপা “কলেজ প্রবেশের আগেই পড়ে নিয়েছিলেন ফ্যাসিবাদ আর মার্ক্সবাদ।তাই গ্রেপ্তারি, হুমকি, কারাবাস কিছুই দমিয়ে রাখতে পারেনি উৎপল কে।

আরও পড়ুন:   সম্পূর্ণ খোলা প্রকৃতির মাঝে দুর্দান্ত নাচ দেখালেন দেবলীনা কুমর, দেখুন ভাইরাল ভিডিও

প্রিয় বন্ধুর সঙ্গে জোট বেঁধে তৈরি করেছিলেন নাট্যদল ” দা অ্যামেচার শেক্সপিয়ারিয়ানস ” এখানেই মঞ্চস্থ হয় রোমিও জুলিয়েট ও ম্যাকবেথ। ইংল্যান্ডের প্রখ্যাত পরিচালক জেফরি ক্যেন্ডাল তার অভিনয় দেখে মুগ্ধ হয়ে আমন্ত্রণ জানান তার নিজস্ব ” সেক্সপিয়ারিয়ানা ” তে। তবে নামে শেকসপিয়র থাকলেও বারনাড্ শ, ব্রিষ্টলি প্রাধান্য পেত।

আরও পড়ুন:   খুব শীঘ্রই দ্বিতীয় সন্তানকে প্রকাশ্যে আনবেন করিনা, সামনে এলো গোপন তথ্য

” দা অ্যামেচার “নাম একসময় পরিবর্তন হয়ে হয় লিটল থিয়েটার। সত্য বন্দোপাধ্যায়, রবি ঘোষ যুক্ত হলেন। এরপর পাকাপাকি ভাবে এলটিজি প্রথম সারির নাট্যদল হিসেবে স্বীকৃতি পেলো। পথে নেমে নাটক নির্দেশনা করেছেন উৎপল। শুধু বিদেশি নয় রবি ঠাকুর,বঙ্কিম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখনীর সমান মর্যাদা দিয়েছেন উৎপল। অভিনয় করেছেন ছবিতেও , সত্যজিতের ” হীরক রাজার দেশ” ” আগন্তুক”হিন্দিতে ” দো আনজানে” গুড্ডি।

আরও পড়ুন:   বাড়ির কাজ করতে গিয়ে নাজেহাল গায়িকা ইমন চক্রবর্তী, সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলেন মনের কষ্ট

মুম্বইয়ের বিখ্যাত কাপুর পরিবারের সঙ্গে তার এই অভিনয় সূত্রেই যোগাযোগ। উৎপল ছিলেন এক উত্তাল সময়ের নাট্যধারার পথিকৃৎ।তার চেতনা আর ভাবনার মেলবন্ধন আজও মানুষকে ভাবতে বাধ্য করে