কন্যাশ্রীর পর ‘সবুজ সাথী’, ফের বিশ্বের দরবারে সেরার সেরা বাংলার দুই প্রকল্প

কন্যাশ্রীর পর 'সবুজ সাথী', ফের বিশ্বের দরবারে সেরার সেরা বাংলার দুই প্রকল্প

আন্তর্জাতিক স্তরে ফের সেরার সেরা হল বাংলা। রাজ্যের জনপরিষেবামূলক প্রকল্প ‘সবুজসাথী’ স্বীকৃতি পেল আন্তর্জাতিক স্তরে। এছাড়া স্বীকৃতি পেল ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পও। বিশ্বের বিভিন্ন দেশের নানা জনপরিষেবামূলক প্রকল্প নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছিল রাষ্ট্রপুঞ্জ অধীনস্থ সংস্থা World Summit on the Information and Society বা WSIS। আর সেখানেই বিশ্বসেরার পুরস্কার পেল রাজ্যের এই প্রকল্প।

এই প্রতিযোগিতায় ১৬২টি দেশের ১ হাজার ৬০০টি প্রকল্প অংশ নিয়েছিল। সেই প্রকল্পগুলির মধ্যে সেরার শিরোপা গ্রহণ করেছে ‘সবুজসাথী’। কন্যাশ্রী’র পর এবার ‘সবুজসাথী’ প্রকল্প এই সেরার শিরোপা পেয়েছে। এবার স্বীকৃতি পেয়েছে ‘উত্কর্ষ বাংলা’ প্রকল্প ও। রাজ্য সরকারের তরফে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার গ্রহণ করেন অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের ওএসডি সঞ্জয় থাড়ে। ২০১৫ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে চালু হয়েছে ‘সবুজসাথী’ প্রকল্প। এই প্রকল্পে রাজ্য সরকার স্কুল পড়ুয়াদের সাইকেল দিয়েছে।

সরকারি সূত্রের খবর অনুযায়ী, রাজ্যের এখনও প্রর্যন্ত প্রায় ৮৪ লক্ষ পড়ুয়ার হাতে তুলে দেওয়া হয়েছে সাইকেল। এছাড়া ২০১৬ সালের ফেব্রুয়ারিতে উৎকর্ষ বাংলা প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পে ১৮ থেকে ৪০ বছর বয়সি বেকার যুবক-যুবতীদের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ বিনামূল্যে করানো হয় রাজ্য সরকারের তরফ থেকে।