Homeনিউজবৃষ্টি নিয়ে বড়সড় পূর্বাভাস দিল হাওয়া অফিস

বৃষ্টি নিয়ে বড়সড় পূর্বাভাস দিল হাওয়া অফিস

ফের বৃষ্টির ভ্রুকুটি। আজ শনিবার থেকে আবার বদলে যেতে পারে কলকাতা তথা দক্ষিণবঙ্গের পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া। গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের বৃষ্টিপাতের পরিমাণ বেশ কিছুটা কম ছিল তাই তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা বাড়তে দেখা গিয়েছিল। আদ্রতা জড়িত অস্বস্তিকর গরমে নাজেহাল অবস্থা হয়েছিল দক্ষিণবঙ্গের মানুষগুলির। যদিও কিছু কিছু অঞ্চলে দেখা গেছে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে তো গরম থেকে রেহাই মেলেনি বঙ্গবাসীর। আজ থেকে রয়েছে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস সূত্রে খবর বঙ্গোপসাগরের উত্তর এবং মধ্যভাগে অবস্থান করছে একটি নিম্নচাপ। আশা করা হচ্ছে এই নিম্নচাপ ঘনীভূত হয়ে আরও গভীর নিম্নচাপের রূপ নেবে। এর ফলে রবিবার একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর প্রভিদে জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত এই নিম্নচাপের প্রভাবে একাধিক এলাকায় বৃষ্টিপাত হবে। যেহেতু এই নিম্নচাপ অবস্থান করছে বঙ্গোপসাগরের উপর তার জন্য বেশ কিছুদিন ধরে সমুদ্রও উত্তাল রূপ ধারণ করবে। যেসব ব্যক্তি সমুদ্র ইতিমধ্যেই মাছ ধরতে চলে গেছেন তাদেরকে একদিনের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। রবিবার সোমবার এবং মঙ্গলবার সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আগামী এক দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ওদিকে উত্তরবঙ্গে বজ্রগর্ভ সৃষ্টির জন্য হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে তেমন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা ও কিছু জানানো হয়নি। উত্তরবঙ্গের তাপমাত্রা কিছু বাড়ার আশঙ্কা থাকছে। গতকাল কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

MOST POPULAR ARTICLES