আগামী ৭২ ঘন্টায় এইসব জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি, কড়া সতর্কতা জারি করল হাওয়া অফিস

196

আবারো পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় তৈরি হয়েছে নতুন একটি ঘূর্ণাবর্ত। আজ শনিবার এই ঘূর্ণাবর্ত পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে উপরে অবস্থান করবে। আবহাওয়াবিদদের মতে, যা ক্রমশ প্রভাব ফেলবে ওড়িশা এবং বাংলা উপকূলে। এর সঙ্গে মৌসুমী অক্ষ রেখার অবস্থান করছে জামশেদপুর থেকে দীঘা পর্যন্ত। এই দুয়ের যাঁতাকলে ভুগবে বাংলা।

দক্ষিণবঙ্গে আজ দুপুরের পর থেকেই লক্ষ্য করা যাবে আবহাওয়ার পরিবর্তন। মেঘলা আকাশের সাথে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মেঘলা আকাশ বৃষ্টি চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। আগামীকাল রবি এবং পরশু সোমবারের বেশকিছু জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণবাতের প্রভাবেই হবে এই বৃষ্টিপাত। তবে এই কয়েকদিনে তুলনায় আজ থেকে রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে লক্ষ্য করা যাবে। আগামী দুদিন উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন:   চুপি চুপি বড় হয়ে গেল ঐশ্বর্যর প্রথম সন্তান, মাত্র ১৫ বছর বয়সে বিদেশে গিয়ে মা হয়েছেন রাই সুন্দরী

আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। আগামী রবিবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদীয়ায়। আজ শনিবার কলকাতার আকাশ মূলত মেঘনা থাকার সম্ভাবনা রয়েছে থাকছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস। আগামীকাল থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হবে ভারী বৃষ্টি।

আরও পড়ুন:   ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই তুমুল বৃষ্টির সম্ভাবনা

উত্তরবঙ্গে আগামী দু’দিনে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। মূলত বৃষ্টি চলবে পার্বত্য এলাকাগুলিতে। আজ শনিবার দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পং এর বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কা থাকছে। আগামীকাল রবিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং আলিপুরদুয়ারের বিভিন্ন জায়গায়। উত্তরবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে।

আজ শনিবার সকালে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রী সেলসিয়াস। যা প্রায় স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকালে দিনের সর্বোচ্চ তাপমাত্রা লক্ষ্য করা গিয়েছিল ৩৩.৩ ডিগ্রী সেলসিয়াস স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি বেশি। ওদিকে বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৯-৯৮ শতাংশ রয়েছে। গত একদিনে মোট বৃষ্টিপাত হয়েছে ৪০.৯ মিলিমিটার।

আরও পড়ুন:   রাজ্যের এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ধেয়ে আসছে ব্যাপক বৃষ্টি

ওদিকে মধ্যপ্রদেশে রয়েছে আরও একটি নিম্নচাপ। আরব সাগর থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা মধ্যপ্রদেশের নিম্নচাপ অক্ষরেখা পর্যন্ত বিস্তৃত। গুজরাট এবং রাজস্থানের ওপরেও পড়বে তার প্রভাব। আগামী একদিনের মধ্যপ্রদেশে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী কয়েকদিন গুজরাট এবং রাজস্থানের বিভিন্ন এলাকায় হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। কোথাও কোথাও আবার রয়েছে প্রবল বর্ষণের সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পুদুচেরিতে।