কলকাতা সহ এই ১০ জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি, কড়া সতর্কতা জারি করল হাওয়া অফিস

14

কাল শুক্রবার থেকেই শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। যার জন্য ভিজেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক এলাকা। আজ শনিবার রয়েছে এমনটাই পূর্বাভাস। মাঝেমধ্যেই আকাশের মুখ ভার হয়ে নামতে পারে বৃষ্টি এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ সহ হতে পারে দুই এক পশলা বৃষ্টি।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে মৌসুমী অক্ষরেখার ক্রমশ দক্ষিণে সরে আসছে। বিহার থেকে ওড়িশা পর্যন্ত রয়েছে একটি অক্ষরেখা যার জেরে উত্তরবঙ্গে রয়েছে অতি ভারী বৃষ্টির সর্তকতা। জারি করা হয়েছে অরেঞ্জ এলার্ট। ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পং এ। উত্তর মালদা এবং দুই দিনাজপুরেও রয়েছে বৃষ্টির সর্তকতা।

আরও পড়ুন:   দুর্দান্ত ভঙ্গিমায় নেচে সকলকে তাক লাগালেন সৌরভ পত্নী ডোনা গাঙ্গুলি, তুমুল ভাইরাল ভিডিও

শনিবার এবং রবিবার রাজ্যজুড়ে চলবে বৃষ্টি। কোথাও কম বৃষ্টিপাত আবার কোথাও বৃষ্টিপাত এমনটাই জারি থাকবে। বৃহস্পতিবার বিকাল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছিল বিক্ষিপ্ত বৃষ্টিপাত। সেই আবহাওয়ায় বজায় রয়েছে এখনো। উত্তরবঙ্গের পাশাপাশি বীরভূম এবং মুর্শিদাবাদের বৃষ্টি চলতে পারে আগামী রবিবার পর্যন্ত। যেহেতু বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ডুকছে রাজ্যে এর ফলেই হচ্ছে বৃষ্টি।

আরও পড়ুন:   আগামী সপ্তাহেই ভারতে আসছে রাশিয়ার তৈরি প্রথম করোনা ভ্যাকসিন

বেশ কিছুদিন ধরে ভ্যাপসা পচা গরমে শহরবাসীর জীবন ওষ্ঠাগত হয়ে উঠেছিল।বিক্ষিপ্ত বৃষ্টিপাতের জেরে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমেছে। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬.৪ ডিগ্রী সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৭ শতাংশ এবং ন্যূনতম আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৮৪ শতাংশ। গত একদিনে বৃষ্টিপাতের পরিমাণ ১৩.৪ মিলিমিটার।