আগামী ২৪ ঘন্টায় ধেয়ে আসছে তুমুল বৃষ্টি, এই জেলাগুলিকে সতর্ক করল হাওয়া অফিস

129

আপাতত এখনই বৃষ্টির হাত থেকে রক্ষা পাচ্ছেনা উত্তরবঙ্গ। আজ রবিবারেও কোচবিহার, জলপাইগুড়িতে আগামী এক ঘন্টার মধ্যে ঝেঁপে আসতে চলেছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত। তবে দক্ষিণবঙ্গে আজ সারাদিনই থাকবে আদ্রতাজনিত অস্বস্তিভাব। সোমবার এবং মঙ্গলবার রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।

সোমবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে এমনই আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দপ্তর। এর কারণে আগামী সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গে টানা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গ বাড়বে বৃষ্টিপাত। উপকূলবর্তী এলাকায় এর প্রভাব সবচেয়ে বেশি থাকবে তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে উপকূলের তিন জেলা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদীয়া।

আরও পড়ুন:   সৌরভ গাঙ্গুলির বায়োপিকে ঋত্বিক রোশন? জানুন ঋত্বিককে কি পরামর্শ দিলেন দাদা

স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হওয়ার ফলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও আজ রবিবার কলকাতাসহ গাঙ্গেয় এলাকায় বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকবে ফলে রোদ বাড়লে আর্দ্রতাজনিত অস্থিরতা বজায় থাকবে। উত্তরবঙ্গের বেশকিছু জেলায় বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে মঙ্গলবার।

আরও পড়ুন:   আগামী দুদিন রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস, এই জেলাগুলিকে সতর্ক করল আবহাওয়া দপ্তর

আজ কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশে পাশে থাকার সম্ভাবনা রয়েছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ২ ডিগ্রী বেশি। তবে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক থাকবে ৯৫ শতাংশ এবং ন্যূনতম থাকতে পারে ৭০ শতাংশ। গত একদিনে বৃষ্টিপাতের মোট পরিমাণ ০.৫ মিলিমিটার।