রাজ্য

টানা ৪ দিন বৃষ্টিতে ভাসতে চলেছে বাংলা, কড়া সতর্কতা জারি করল হাওয়া অফিস

আবারো দুঃসংবাদ। গত বছর থেকে দেখা গিয়েছে সমস্ত আনন্দ অনুষ্ঠানে এবং সব মাসেই বৃষ্টি পিছু ছাড়েনি সাধারণ মানুষের। বছর বদলেছে তবুও বদলায়নি বৃষ্টির স্বভাব। বছরের শুরুতেই আবারো বৃষ্টির চোখরাঙানি। ইতিমধ্যেই শনিবার থেকে তাপমাত্রা বেশ কিছুটা বাড়তে শুরু করেছে। গত শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৩ ডিগ্রী সেলসিয়াস। যা রবিবার বেড়ে হয়েছে ১৫.৮ ডিগ্রী সেলসিয়াস। ওদিকে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৭.৯ ডিগ্রীর আশেপাশে। যা স্বাভাবিকের থেকে প্রায় তিন ডিগ্রি বেশি।

আরও পড়ুন:   বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ভারী বর্ষণে ভাসবে রাজ্যের এই জেলাগুলি, জারি সতর্কতা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পৌষের শেষে আপাতত শীতের দেখা মিলবে না এখনই। এমনকি কমবে উত্তরে হাওয়ার দাপটও। শীত এবং উত্তরের হাওয়া বিদায় নিয়ে হঠাৎই নামবে বৃষ্টি। বৃষ্টির জেরে আকাশ মেঘলা থাকবে এবং কমবে দিনের তাপমাত্রাও। হাওয়া অফিস সূত্রে আরো খবর, আগামী মঙ্গলবার অর্থাৎ ১১ ই জানুয়ারি থেকে কলকাতা এবং কলকাতার সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বুধ এবং বৃহস্পতি বৃষ্টির দাপট বাড়ার সম্ভাবনা রয়েছে। কোনো কোনো এলাকায় সঞ্চার হতে পারেন বর্জ্য গর্ভ মেঘেরও।

আরও পড়ুন:   আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলা, জারি সতর্কতা

বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, বর্ধমানের হতে পারে হালকা থেকে মাঝারি। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ। ১২ ই জানুয়ারি থেকে ১৪ ই জানুয়ারি পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কার কথা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে আকাশ পরিষ্কার হবে ১৬ ই জানুয়ারির পর থেকে। স্বাভাবিকভাবেই অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, তাহলে কি এখনই শীত মুখ থুবরে পড়বে!

আরও পড়ুন:   ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ, বড়সড় আপডেট দিল হাওয়া অফিস

এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, শীতের এই মুখ থুবরে পড়ার পেছনে রয়েছে শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা। ইতিমধ্যে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর এবং পশ্চিম ভারতে প্রবেশ করেছে। যার জেরে উত্তর-পশ্চিম ভারতের পাহাড়ি এলাকায় তুষারপাত এবং সমতলের বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বাধা পড়েছে উত্তরে হাওয়ার গতিপথেও। এই ঝঞ্ঝার মধ্য ভারত পেরিয়ে যত পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে ততই বদলে যাবে কলকাতাসহ পশ্চিমবঙ্গের আবহাওয়া।

Related Articles

Back to top button