Homeনিউজআগামী ২৪ ঘন্টায় এই পাঁচ জেলায় নামবে ভারী বৃষ্টি, সতর্কতা জারি করল...

আগামী ২৪ ঘন্টায় এই পাঁচ জেলায় নামবে ভারী বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

এখনই পিছু ছাড়ছেনা বৃষ্টি। চলতি সপ্তাহে রাজ্যে একাধিক জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ সোমবার জন্মাষ্টমীর বিশেষ দিনে রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। সকালে শহরের আকাশে টুকটাক সূর্য উঁকি মারলেও বেলা গড়াতে না গড়াতেই আকাশ কালো করে শুরু হয় বৃষ্টিপাত। হাওড়া, দমদম এবং উত্তর ২৪ পরগনা এলাকায় বেশ কিছুক্ষণ জারি থাকে ভারী বৃষ্টি।

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে যে, গোটা দিন ধরে শহরে সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের। তবে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আগ্রা জনিত অস্বস্তি বজায় থাকতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। এই দিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার আশেপাশে। বাতাসের আপেক্ষিক আদ্রতা সর্বোচ্চ পরিমাণ থাকবে ৯৫ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, সপ্তাহের প্রথম দিন থেকেই জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে হবে ভারী বৃষ্টিপাত। গোটা সপ্তাহজুড়েই উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দিনের তাপমাত্রার পরিবর্তন তেমন ভাবে লক্ষ্য করা যাবেনা।

অন্যদিকে দক্ষিণবঙ্গে অতি ভারী বৃষ্টিপাত বা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস না থাকলেও সারা সপ্তাহ জুড়ে চলবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসও। এছাড়াও বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় দিনের বেলা রয়েছে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা।

অন্যদিকে দেশের উত্তর ও মধ্য ভারতে কি চলছে একটানা বৃষ্টিপাত। ওড়িশা এবং অন্ধপ্রদেশের জারি করা হয়েছে ভারী বৃষ্টিপাতের এলার্ট। জানা গিয়েছে বঙ্গোপসাগরে দেখা দিয়েছে একটি নতুন নিম্নচাপ। সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত যার অভিমুখ দক্ষিণ থেকে পশ্চিমে বিস্তৃত। সেখান থেকে ভারতে মধ্যভাগে নিম্নচাপের প্রভাবে হবে বৃষ্টিপাত। আগামী তিন-চার দিনের ভিতরেই এই নিম্নচাপ তার খেলা দেখাতে শুরু করবে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টি হবে কর্ণাটক, হায়দ্রাবাদ, তেলেঙ্গানা, ম্যাঙ্গালোর এবং দিল্লিতে। এছাড়া ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলেও নিম্নচাপের জেরে হতে পারে ভারী বৃষ্টিপাত।

আবহাওয়া বিশেষজ্ঞের কথায় মৌসুমী অক্ষ রেখা ক্রমশ উত্তর থেকে দক্ষিণ বঙ্গের দিকে সরছে। এর পাশাপাশি বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত ও। এই দুয়ের কারণে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সোমবার থেকে বৃষ্টিপাত হতে পারে। যদিও এই বিষয়ে ঠিকঠাক পূর্বাভাস জারি করেনি আবহাওয়া অফিস।

MOST POPULAR ARTICLES