তৈরী হয়েছে জোড়া ঘূর্ণাবর্ত, আজ ও রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা

রাজ্যের এই ৬ জেলাতে বৃষ্টির সম্ভাবনা, বড়সড় আপডেট দিল হাওয়া অফিস

জোড়া ঘূর্ণাবর্তের জের। আজ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসুমী অক্ষরেখার পূর্বভাগ গয়া থেকে ফারাক্কা হয়ে বাংলাদেশ ও অসমের উপর দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত হয়েছে। যার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও দক্ষিণ অসমে তৈরী হয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। মূলত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তরবঙ্গে আজ বৃষ্টি কমবে। তবে বিক্ষিপ্ত বৃষ্টি দু’এক জায়গায় হতে পারে। শনিবার থেকে উত্তরবঙ্গে আবার বৃষ্টি বাড়বে। রবিবার আবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে আজ হালকা বৃষ্টি হতে পারে। কলকাতায় আজ মেঘলা আকাশ। মাঝে মধ্যে রোদের দেখা মিলছে। আজ কলকাতার কিছু এলাকাতে দু’এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ থেকে ৯৮ শতাংশ৷ গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১১.৬ মিলিমিটার। কোলকাতাতে আজ বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এছাড়া আগামী কয়েকদিন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ও ভারী বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টি বাড়তে পারে।