অর্থনীতি

মাত্র ২ টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন ৩০০০ টাকা পেনশন!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতবাসীর উন্নতির জন্য বদ্ধপরিকর। ভারতবাসীর উপার্জনের জন্য তিনি নিয়ে এসেছেন ভালো ভালো স্কিম যেগুলি মাধ্যমে ভারতবাসীরা ভালো টাকা ইনকাম করতে পারবেন। এই করোনা তথা লকডাউন পর্বেও তিনি গরিব মানুষের সুবিধার জন্য নানা স্কিমের প্রচলন করেছেন। যে সমস্ত লোকেদের আয় কম তারা সংসার চালিয়ে সঞ্চয় করার কথা ভাবতেই পারেন না। তাদের মুখে হাসি ফোটানোর জন্য নিয়ে আসা হয়েছে মোদি সরকারের পিএম শ্রমযোগী মানধন যোজনা।

আপনার মাসিক আয় যদি 15 হাজার টাকা থেকে কম হয় তবে আপনি মোদি সরকারের পিএম শ্রমযোগী মানধন যোজনাটি করুন। এই যোজনাটি আপনার জন্য লাভজনক হতে পারে। আপনার বয়স যদি 18 থেকে 40 বছরের মধ্যে হয় তাহলে এখনই যুক্ত হন এই স্কিমের সাথে। এই যোজনায় মাধ্যমে আপনি 6০ বছরের পর প্রতি মাসে পেনশন পাবেন তিন হাজার টাকা করে।

এই যোজনা জন্য টাকা বয়স অনুযায়ী দিতে হবে। যেমন আপনার যদি 18 বছর বয়স হয় সে ক্ষেত্রে এই যোজনার জন্য প্রতি মাসে আপনাকে 55 টাকা করে দিতে হবে, অর্থ্যাৎ দিনে প্রায় ২ টাকা করে জমাতে হবে। আবার আপনার যদি 29 বছর বয়স হয় সে ক্ষেত্রে এই স্কিমের জন্য আপনাকে দিতে হবে 100 টাকা। আবার 40 বছর বয়স হলে সে ক্ষেত্রে দিতে হবে 200 টাকা। অর্থাৎ বোঝাই যাচ্ছে যে টাকার পরিমাণ হল বয়স অনুপাতে। আপনি নিজেই ওই যোজনার জন্য যত টাকা দেবেন সরকারও ঠিক ততটাই আপনাকে দেবে।

এই স্কিমে অন্তর্ভুক্ত হওয়ার জন্য নিয়মাবলী—

১) এই যোজনায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য আপনাকে রেজিস্ট্রেশন করাতে হবে। এই রেজিস্ট্রেশন এর জন্য প্রয়োজন হবে আপনার পরিচয় পত্র হিসাবে আধার কার্ড ও জনধন একাউন্ট থাকতে হবে।

২) একটি বৈধ মোবাইল নম্বর লাগবে।

৩) এরপর আপনি CSC সেন্টারে যান ।

৪) সিএসসি সেন্টার এগিয়ে আপনাকে ব্যাংকের বই এবং চেকবুক আপনাকে দেখাতে হবে

5) প্রথম টাকা ক্যাশে দেওয়া হবে। সাথে সাথেই আপনার একাউন্টটা চালু হয়ে যাবে শ্রমজীবী কার সাথে সাথে পেয়ে যাবেন। আরো বিস্তারিত ভাবে তথ্য জানার জন্য 18002676888 টোল ফ্রি নম্বর ফোন করুন।

Related Articles

Back to top button